AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেন্দুয়ায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৭৫তম জন্মদিন পালিত


কেন্দুয়ায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৭৫তম জন্মদিন পালিত

আজ সোমবার নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন। ক্ষণজন্মা এ কথাশিল্পীর ২০১২ সালে জীবন কেড়ে নেয় মরণব্যাধি ক্যানসার।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ ১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়ার কুতুবপুরে জন্ম গ্রহণ করেন। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজ। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। তার এক ভাই কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। অন্য ভাই আহসান হাবীব কার্টুনিস্ট ও রম্যলেখক।

নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা নন্দিত কথাসাহিত্যিক ড. হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন পালন করছে জন্ম স্থান নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামের তার প্রতিষ্ঠিত ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ‍‍`। তার প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রেখে প্রতি বছরের মত এবারও সোমবার  (১৩ নভেম্বর) দিবসটি পালন উপলক্ষে বিদ্যাপীঠে চলেছে নানা আয়োজন।

প্রধান শিক্ষক আসাদুজ্জামান বলেন, কর্মসূচির মধ্যে রয়েছে- সকালে কোরআন খতম,হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন,কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরাতন শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিনি আরও জানান, প্রত্যন্ত পল্লী এলাকা কুতুবপুরে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় দীর্ঘকাল থেকে শিক্ষাবঞ্চিত ছিল এ এলাকার মানুষ। তাই হুমায়ূন আহমেদ তার মা আয়েশা ফয়েজের অনুরোধে এখানে এ স্কুলটি প্রতিষ্ঠা করেন। ২০০৬ সালে মাত্র ৪৮ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে শহিদ স্মৃতি বিদ্যাপীঠ। বর্তমানে স্কুলটিতে ৩৪৮ ছাত্রছাত্রী এবং ১৮ শিক্ষক-কর্মচারী রয়েছেন। ২০১৯ সালে বিদ্যালয়টি এমপিওভুক্ত করে সরকার। ২০১২ সালের ১৯ জুলাই নির্মাণের মহান এই কারিগর নিউ ইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে উপহার দিয়েছেন সাড়া জাগানো সব উপন্যাস। তৈরি করেছেন হিমু, মিসির আলীর মতো জনপ্রিয় চরিত্র। নির্মাতা হিসেবেও উপহার দিয়েছেন জনপ্রিয় নাটক এবং চলচ্চিত্র। বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।মুগ্ধ পাঠকের হৃদয়ে তিনি বেঁচে থাকবেন তার রচনাবলিতে।

 


একুশে সংবাদ/আ.গ.প্র/জাহা
 

Link copied!