AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিরাজগঞ্জে  জমে উঠেছে জলপাইয়ের হাট


Ekushey Sangbad
মো. দিল, সিরাজগঞ্জ
০৩:১৫ পিএম, ২৪ অক্টোবর, ২০২৩
সিরাজগঞ্জে  জমে উঠেছে জলপাইয়ের হাট

সিরাজগঞ্জ সদর উপজেলার বাগবাটী হাটে জমে উঠেছে মৌসুমি ফল জলপাইয়ের জমজমাট হাট। প্রতি সপ্তাহে রবি ও বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই হাটে বিভিন্ন জেলা থেকে জলপাই নিয়ে এসে কেনাবেচা করছেন শত শত ব্যবসায়ী। প্রতিবছর এই মৌসুমে তিন মাস প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এই হাট। জলপাইয়ের মৌসুম আসলে দূর দূরান্ত থেকে পাইকারি ব্যবসায়ীরা আসে জলপাই সংগ্রহ করতে।

আর এই জলপাই সংগ্রহ করে দেশের বিভিন্ন জেলায় বিক্রি করেন। মান ও গুণের কারণে চাহিদা বেশি রয়েছে এখানকার জলপাইয়ের। ফলে ভালো দামও পাচ্ছেন বাগান মালিকেরা। তাই জলপাইয়ের হাট নামেই এখন পরিচিতি পাচ্ছে বাগবাটী জলপাইয়ের হাট। এদিকে এই জলপাইয়ের উৎপাদন বাড়াতে কাজ করছে কৃষি বিভাগ।

জানা যায়, সদর উপজেলার বাগবাটিতে প্রতিবছরের মতো এবারও ব্যাপক ভাবে জলপাই চাষাবাদ হয়েছে। আর জলপাইকে ঘিরেই প্রতিদিন বসে এই ফলের হাট। মৌসুম শুরুর আগেই এলাকার বাগান মালিকদের অগ্রিম টাকা দিয়ে বাগান কিনে রাখেন স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা। পরে বাগান থেকে জলপাই সংগ্রহ করে বিক্রি করেন তারা।

প্রতিকেজি জলপাই বিক্রি করেন ১৫ থেকে ২০ টাকা কেজিতে। আর প্রতি হাটে ৪ থেকে ৫ লাখ টাকার জলপাই কেনাবেচা হয়।

হাটে জলপাই বিক্রি করতে আসা ফুলকোচা গ্রামের বেলাল হোসেন বলেন, মৌসুম শুরুর আগেই আগাম জামানত দিয়ে বাগান কিনে নেন ব্যবসায়ীরা। তবে আমি আমার বাড়ির আঙিনায় লাগানো গাছ বিক্রি করেননি। সেখান থেকে দু-একদিন পরপর এক মণ করে জলপাই এ হাটে এনে বিক্রি করি।

স্থানীয় খুচরা জলপাই ব্যবসায়ীরা বলেন, প্রতিদিন এখান থেকে জলপাই সংগ্রহ করে জেলার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় এই জলপাই বিক্রি করে থাকি। তবে এবছর আবহাওয়া অনুকূলে না থাকায় জলপাইয়ের আমদানি কম।

বেপারী মনিরুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে এ হাটে ব্যবসায়ীরা আসেন। জলপাই পরিপক্ব হলে নিজেরাই বাগান থেকে তুলে নিয়ে যান। প্রতিদিন জলপাই হাট ছাড়াও রবি ও বৃহস্পতিবার সাপ্তাহিক হাট বসে।

ব্যবসায়ী আবু তাহের বলেন, এ মৌসুমে ১৫ পাইকাররা জানান, হাড়িয়ে যাওয়া ফল গুলোকে ধরে রাখতে ও জলপাইয়ের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন চেষ্টা করা হচ্ছে।

ব্যবসায়ী আব্দুল মল্লিক জানান, হাটে গড়ে প্রতিদিন ৪-৬ লাখ টাকার জলপাই বিক্রি হয়। প্রকারভেদে প্রতি কেজি জলপাইয়ের দাম থাকে ১৫-৩৫ টাকা। এখানে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত ১৫-২০ টন জলপাই বেচাকেনা হয়।

বাগবাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, সুষ্ঠু বিপণন ব্যবস্থার কারণে এখানকার অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধ হচ্ছে। এ হাটে জলপাই বিক্রি হয় সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত।

এ বিষয়ে সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা, আনোয়ার সাদাত, বলেন, এ বছর শুধু মাত্র সদর উপজেলাতে ৩১ হেক্টর জমিতে জলপাই চাষবাদ হয়েছে, যার উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ৯১০ মেট্রিকটন।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর জানান, অর্থকারী ফসলের পাশাপাশি মাল্টা, কমলা, পেয়ারা, জাম্বুরা এবং জলপাই চাষে আশাতীত সাফল্য মিলেছে। এ কারণে এই ফল চাষ বাড়ছে।

 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!