AB Bank
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এইচএসসি তিন ঘন্টার পরীক্ষা দুই ঘন্টা নেয়ার অভিযোগ


এইচএসসি তিন ঘন্টার পরীক্ষা দুই ঘন্টা নেয়ার অভিযোগ

উজিরপুর (বরিশাল) সংবাদদাতাঃ চলতি এইচএসসি পরীক্ষায় বরিশালের উজিরপুর উপজেলার বরাকোঠা ইউনিয়নের ভেনু কেন্দ্র বরাকোঠা ডিগ্রী কলেজে রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় কেন্দ্র কর্তৃপক্ষের বিরুদ্ধে  তিন ঘন্টা সময়ের পরীক্ষা দুই ঘন্টা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন পরীক্ষার্থী ও অভিভবাবকরা।

 

পরীক্ষার্থী, অভিভাবক, কেন্দ্র সুপারসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে রোববার সকাল ১০টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা ছিল। এই পরীক্ষায় উজিরপুর উপজেলার বরাকোঠা ইউনিয়নের ভেনু কেন্দ্র বরাকোঠা ডিগ্রী কলেজে ২০৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। সকাল ১০টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  পরীক্ষা শুরু হয়। 

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ২০ মার্কের জন্য ২৫মিনিট ও সৃজনশীল পরীক্ষার জন্য দুই ঘন্টা ৩৫ মিনিটি নির্ধারন করা হয় কিন্তু পরীক্ষা কেন্দ্রের কর্তৃপক্ষ দুই ঘন্টায় পরীক্ষা শেষ করার জন্য সময়সীমা বেধে দেন এবং দুই ঘন্টায় পরীক্ষা শেষ করতে বাধ্য করেন বলে অভিযোগ পাওয়া গেছে। 

 

পরীক্ষার্থী মুস্তাফিজুর রহমান ও আরিফ ডাকুয়াসহ কয়েকজন পরীক্ষার্থী অভিযোগ করে বলেন,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নেওয়ার কথা ছিল কিন্তু হল সুপার বরাকোঠা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শিলা রায় দুই ঘন্টায় পরীক্ষা (১২টার মধ্যে) শেষ করার সময় বেধে দেন। আমরা বোর্ড কর্তৃক নির্ধারিত সময় তিন ঘন্টা পরীক্ষা দিতে চাইলে তিনি কঠোর অবস্থানে থেকে দুই ঘন্টায় পরীক্ষা শেষ করতে বাধ্য করেন। এতে করে আমরা সব প্রশ্নের উত্তর দিতে পারিনি। এভাবে বোর্ড কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে নিজের নিয়মে পরীক্ষা নেওয়ায় দায়ীদের বিচার চাই। 

 

হল সুপার বরাকোঠা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শিলা রায়ের কাছে অভিযোগের ব্যপারে জানতে চাইলে তিনি দুই ঘন্টায় পরীক্ষা শেষ করার কথা স্বীকার করে বলেন, অতীতে এ কেন্দ্রে দুই ঘন্টায় পরীক্ষা নেওয়া হয়েছিল তাই আমরাও এবারে সেই পুরানো নিয়মে দুই ঘন্টায় পরীক্ষা শেষ করেছি। তাছাড়া ইউএনও প্রতিনিধি, উজিরপুর উপজেলা সহকারী শিক্ষা অফিসার বিপ্লব কুমার মজুমদারকেও বিষয়টি অবহিত করা হয়েছিল। 

 

এ প্রসঙ্গে বিপ্লব কুমার মজুমদার বলেন, পরীক্ষার্থীদের সময়সীমা বোর্ড বেধে দিয়েছে সেই বিষয়ে আমার কোন সিদ্বান্ত নেই। আমি সকাল ১০টায় পরীক্ষা শুরু করে দিয়েছি শেষ করার দায়িত্ব হল সুপার শিলা রায়ের। 

 

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবহিত নই। খোজখবর নিয়ে অভিযোগের সত্যতা পাওয়া গেলে কেন্দ্র কর্তৃপক্ষের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

 

একুশে সংবাদ/স ক  

Link copied!