AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমতলীতে ড্রাগন ও আমবাগান পরিদর্শন করলেন জেলা প্রশাসক


Ekushey Sangbad
আবু সাইদ খোকন, আমতলী, বরগুনা
০২:০৯ পিএম, ২১ জুন, ২০২৩
আমতলীতে ড্রাগন ও আমবাগান পরিদর্শন করলেন জেলা প্রশাসক

বরগুনার আমতলীর কাউনিয়া গ্রামে বিদেশ ফেরত মো.ইলিয়াছ মাদবরের ড্রাগন ও আমবাগান বুধবার সকাল ১১ টায় পরিদর্শন করেন, বরগুনা জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান।

 

এসময় তার সাথে ছিলেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ -পরিচালক ড: সৈয়দ মোহাম্মাদ জোবায়দুল আলম, আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাড: এম একাদের মিয়া, উপজেলা নির্বাহী অফিসার মো.আশরাফুল আলম ,অতিরিক্ত উপ -পরিচালক এস এম বদরুল আলম, সহকারী কমিশনার মো. আব্দুল্লাহ আবু জাহের, চাওড়া ইউপি চেযারম্যান মো. আখতারুজ্জামান বাদল খান, উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউর করিম , উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মো.রাসেল মিয়া, কাউনিয়া এলাকার উপসহকারী কৃষি কর্মকর্তা সাবিনা ইয়াসমিন প্রমুখ।

 

প্রবাসফেরত ইলিয়াস বিদেশে বসে টিভিতে ও ইউটিউব চ্যানেলে আধুনিক কৃষির ওপর নির্মিত ভিডিওগুলো দেখে ৫ বছর কাতার থাকার পর দেশে এসে আধুনিক কৃষিতে আত্মকর্মসংস্থান ও স্বাবলম্বী হওয়ার জন্য ২০১৮ সালের শেষের দিকে চাওড়া ইউনিয়নের কাউনিয়া গ্রামে ২ একর ৫০ শতাংশ জমিতে ১০০০টি সিমেন্টের খুটির ওপর বিভিন্ন জাতের ড্রাগন চাষ করেন। পাশাপাশি মাল্টা, থাই পেয়াড়া, বিভিন্ন জাতের আম, লেবু ও সবেদার চাষ করেন। ফলন ও হয়েছে ভাল প্রতি কেজি ড্রাগন ফল ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি করতেছেন।

 

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, কৃষকদের উদ্বুদ্ধকরণ থেকে শুরু করে তাদের উৎসাহ দিতে যাবতীয় টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। ড্রাগনের একাধিক জাত রয়েছে। সাদা, ও লাল রংয়ের ড্রাগন ফল দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও সুস্বাদু। একটি গাছ থেকে ১ মণ ফল আহরণ সম্ভব এবং ২০ বছর যাবৎ ফল আহরণ করা যায়। তবে প্রচন্ড শীতে ফল উৎপাদনে ব্যাহত হতে পারে তাই গাছের উপর লাইটিংয়ের ব্যবস্থা করা দরকার। তিনি আরোবলেন অনাবদী নিচু জমিতেও কৃষি আবাদ করা যায়।

 

আমতলী উপজেলা পরিষদ চেযারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাড: এম এ কাদের মিয়া বলেন, ইলিয়াসের মত বেকার যুবকরা এ ধরনের উদ্যোগ নিলে উপজেলা পষিদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে।

 

বরগুনা জেলা প্রশাসক মো. হাববিুর রহমান বলেন,বিদেশফেরত ইলিয়াছের এই সাফল্য এলাকার অন্যসব কৃষকদের অনুপ্রাণিত করবে। স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজ উপজেলায় ড্রাগন চাষের বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে অন্যান্য অবদান রাখাবে । সরকারের পক্ষ থেকে সকল প্রকার সুযোগ সুবিদা তাকে দেয়া হবে।

 

একুশে সংবাদ/সা.খ.প্র/জাহা

Link copied!