AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জুড়ীতে নদী ভাঙনের কবলে সড়ক, দ্রুত সংস্কারের দাবি


জুড়ীতে নদী ভাঙনের কবলে সড়ক, দ্রুত সংস্কারের দাবি

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের গরেরগাঁও হতে রাবার ড্যাম পর্যন্ত পাকা সড়কের গরেরগাঁও অংশে বিশাল নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনের ফলে জুড়ী নদীতে পুরো সড়কটি বিলীন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। সড়কে ভাঙন দেখা দেওয়ায় এ সড়কে চলাচলকারী হাজার হাজার সাধারণ মানুষের যাতায়াত এখন বন্ধের পথে। গত দুই দিন ধরে এ সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে এ সড়কটির ভাঙ্গন দ্রুত মেরামত করতে তাৎক্ষণিক নির্দেশনা দিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।

 

সরজমিনে বুধবার (২৯ মার্চ) দুপুরে গিয়ে দেখা যায়, এ সড়কের গরেরগাঁও অংশের ভাঙন বিশাল আকার ধারণ করেছে। এলাকাবাসী বড় ধরনের ঝুঁকি ও দুর্ঘটনা এড়াতে বাঁশের বেড়া দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন। সাধারণ মানুষ ও ক্ষুদে শিক্ষার্থীরা উপরের একটু ভালো অংশ দিয়ে ঝুঁকি নিয়ে কোন মত  চলাচল করছেন। সময়ের সাথে সাথে ভাঙন বাড়ায় আশেপাশের বেশ কিছু দোকানপাট ও বসতভিটা ঝুঁকিতে রয়েছেন।

 

জানা যায়, এ সড়কে গরেরগাঁও, বেলাগাঁও ও সোনাপুর গ্রামের হাজারো মানুষসহ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে  চলাচলকারী পর্যটক ও কৃষকদের সুবিধার কথা চিন্তা করে স্থানীয় সংসদ সদস্য ও পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, এমপি সড়কটি পাকা করণ করে দেন। কিন্তু হঠাৎ করে গত শনিবার সড়কের গরেরগাও অংশে সামান্য ভাঙন দেখা দেয়‌। এরপর থেকে ধীরে ধীরে ভাঙন বেড়ে গিয়ে বিশাল আকার ধারণ করেছে। দ্রুত  সড়কটিকে রক্ষায় কাজ না করা গেলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমানে দুর্ঘটনা ও সড়কটি বিলীনের আশঙ্কায় গ্রামবাসী আতঙ্কে আছে। সড়কটি দ্রুত রক্ষা করা না গেলে  হাকালুকি হাওরের কৃষকদের কৃষিপণ্য পরিবহন মারাত্মক ভাবে ব্যাহত হবে।

 

আলাপকালে স্থানীয় বাসিন্দা ফারুক মিয়া ও  সাইফুর রহমান বলেন, এ সড়কে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। সড়কটিতে ভাঙ্গন দেখা দেওয়ায় মানুষের চলাচলের পাশাপাশি ফ দোকানপাট ও বাড়িঘর হুমকির মুখে পড়েছে। দ্রুত সড়কটি মেরামত না করা হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা করতে পারে।

 

উপজেলা ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস বলেন, সড়কটি দ্রুত মেরামতের বিষয়ে পরিবেশমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন। দ্রুত সময়ের মধ্যে সংস্কার কাজ শুরু হবে।

 

পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজাফরের উপ-সহকারী প্রকৌশলী  মোঃ জসিম উদ্দিন বলেন, পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ভাঙ্গনের জায়গাটি পরিদর্শন করেছি। এটি রক্ষায় উদ্যোগ নেওয়া হবে।

 

সড়কটি ভাঙ্গনের বিষয়ে মুঠোফোনে উপজেলা প্রকৌশলী ননী গোপাল দাস বলেন, ইতিমধ্যে বেশ কয়েকবার সড়কটি পরিদর্শন করেছি। দ্রুত সময়ের মধ্যে সড়কটি মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

 

একুশে সংবাদ/এসএপি

টাইমলাইন

  1. ০২:৩৬ পিএম, ৩১ মার্চ, ২০২৩ মৌলভীবাজার প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব পেল ৪৮ মেধাবী শিক্ষার্থী
  2. ০৯:১৭ পিএম, ২৯ মার্চ, ২০২৩ জুড়ীতে নদী ভাঙনের কবলে সড়ক, দ্রুত সংস্কারের দাবি
  3. ০৭:১৮ পিএম, ২৯ মার্চ, ২০২৩ শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স মসজিদ উদ্বোধন
  4. ০৬:৫৪ পিএম, ২৫ মার্চ, ২০২৩ গণহত্যা দিবস উপলক্ষে জুড়ীতে আলোচনা সভা
  5. ০৬:৫০ পিএম, ২২ মার্চ, ২০২৩ মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয়ে বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত
  6. ০১:৩২ পিএম, ২২ মার্চ, ২০২৩ উৎসবমুখর পরিবেশে কমলগঞ্জ প্রেসক্লাবের আনন্দ ভ্রমন
  7. ০৫:৫৬ পিএম, ১৯ মার্চ, ২০২৩ জুড়ীতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে আরো ১৯২ পরিবার
  8. ০১:৫১ পিএম, ১৯ মার্চ, ২০২৩ কমলগঞ্জে ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষ, আহত ২
  9. ১০:৪৮ পিএম, ১৮ মার্চ, ২০২৩ সাংবাদিকদের তথ্য দিতে নারাজ জনস্বাস্থ্য কর্মকর্তা শফিক
  10. ০৫:৫০ পিএম, ১৪ মার্চ, ২০২৩ পাথারিয়া সংরক্ষিত বনে আগুন, ব্যবস্থা নিতে বন মন্ত্রীর নির্দেশ
  11. ০১:৫৪ পিএম, ১৩ মার্চ, ২০২৩ শ্রীমঙ্গলে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
Link copied!