AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবীতে আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


Ekushey Sangbad
বানিয়াচং উপজেলা প্রতিনিধি, হবিগঞ্জ
০৮:৪৭ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবীতে আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বাংগালী জাতির মাতৃভাষা বাংলা ভাষাকে বাতিল করে উর্দু ভাষা প্রতিষ্টার ষড়যন্ত্র করেছিলো পাকিস্তানি শাষক গোষ্ঠী। পাকিস্তানিদের ষড়যন্ত্র রুখে দিতে রাজপথে নেমেছিলেন এদেশের ছাত্রসমাজ। আর ছাত্রসমাজ কে নেতৃত্ব দিয়েছিলেন  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।ছাত্রসমাজের বুকের তাজা রক্ত আর ত্যাগের বিনিময়ে রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠিত হয়েছিলো।

 

আমারা সকল ভাষা ও বিভিন্ন ভাষাভাষীদের সম্মান জানালে ভাষা শহীদদের আত্মা শান্তি পাবে।শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য  উপরোক্ত বক্তব্য প্রদান করেছেন বানিয়াচং আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য এডঃ আব্দুল মজিদ খান। যথাযোগ্য মর্যাদায় ২১ শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে বানিয়াচং উপজেলা প্রশাসন বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে। 

 

দিবসটি পালন উপলক্ষে প্রথম প্রহরে শহীদ মিনারে পুস্পস্থবক অর্পণ করা হয়েছে।

 

উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, থানা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা বিএনপি,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুস্পস্থবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন।এছাড়াও বানিয়াচং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের মধ্যে চিত্রাঙ্কন, রচনা, সুন্দর হাতের লেখা ও কবিতা আবৃত্তির প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ‍‍`র সভাপতিত্বে ও মেধাবিকাশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ চন্দ‍‍`র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বানিয়াচং-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য এডঃ আব্দুল মজিদ খান এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী, ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, অফিসার ইনচার্জ অজয় চন্দ্র দেব, বানিয়াচং সিনিয়র ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওঃ আবদাল হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া, উপজেলা আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, বানিয়াচং প্রেসক্লাব সভাপতি মোশাহেদ মিয়া, এডঃ আসাদুজ্জামান খান তুহিন, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রুবেল মিয়া, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল আলম চৌধুরী রিপন প্রমুখ।

 

২১ শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অংশ হিসেবে বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ভাষা শহীদদের মাগফেরাত কামনায় দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বানিয়াচং ইসলামি ফাউন্ডেশনের উদ্যোগে উপজেলা পরিষদ জামে মসজিদে দোয়া মাহফিল পরিচালনা করেন উপজেলা মসজিদের ইমাম সাইদুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এডঃ আব্দুল মজিদ খান এমপি, মাওঃ আতাউর রহমান,আলহাজ্ব শামসুল শাহ হক,  প্রেসক্লাব সভাপতি মোশাহেদ মিয়া, সেলিম উদ্দিন, সাংবাদিক শাহ সুমন, কাজী দেলোয়ার হোসেন।

 

একুশে সংবাদ.কম/শ.স.প্র/জাহাঙ্গীর

Link copied!