ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

চট্টগ্রামে স্ত্রীসহ সাবেক কাউন্সিলরের বিরুদ্ধে দুদকের মামলা


Ekushey Sangbad
জেলা চট্টগ্রাম প্রতিনিধি
০৮:৫৫ পিএম, ১৩ মে, ২০২২
চট্টগ্রামে স্ত্রীসহ সাবেক কাউন্সিলরের বিরুদ্ধে দুদকের মামলা


সচট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর এ এফ কবির মানিক ও তার স্ত্রী তাহেরা কবিরের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)। সম্পদের বিবরণী জমা দেওয়ার নোটিশ গ্রহণ করেও নির্ধারিত সময়ে জমা না দেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।


বৃহস্পতিবার (১২ মে) বিকেলে সাবেক এ কাউন্সিলরের বিরুদ্ধে এ মামলা করা হয়। দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়টির উপ-পরিচালক মো. আবু সাঈদ বাদি হয়ে মামলাগুলো দায়ের করেন।


জানা গেছে, দুদকের কাছে তারা সম্পদের হিসেব না দিলেও দুদকের অনুসন্ধানে কাউন্সিলর মানিক ও তার স্ত্রী তাহেরা কবিরের নামে প্রায় তিন কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তির দালিলিক তথ্য পেয়েছেন দুদক কর্মকর্তারা। তবে এর বাইরেও নামে-বেনামে আরও সম্পদ থাকতে পারে বলে ধারণা করছেন । এ বিষয়েও তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।


প্রসঙ্গত, ২০২১ সালের ৯ নভেম্বর লালখান বাজার এলাকায় সরকারি জমি-পাহাড় দখল, স্কুল ও মসজিদের জায়গায় দোকান নির্মাণ করে বিক্রি করে প্রায় দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগেও পৃথক চারটি মামলা করে দুদক। ওই মামলায় তিনি ছাড়া আরও তিনজনকে আসামি করা হয়। এসব মামলায় পাহাড় কাটা ও মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে তাদের বিরুদ্ধে ১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আনা হয়।


মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে দুদকের উপ-পরিচালক মো. আবু সাঈদ বলেন, ‘সম্পদ বিবরণীয় দাখিল না করায় দুদক আইনের ২৬ (২) ধারায় ‘নন-সাবমিশন’ মামলা দায়ের করা হয়েছে মানিক ও তার স্ত্রীর বিরুদ্ধে। কমিশনের নির্দেশক্রমেই মামলাগুলো দায়ের করা হয়।


দুদক সূত্রে জানা যায়, প্রাথমিক অনুসন্ধানে মানিকের নামে ১ কোটি ৭৫ লাখ টাকার স্থাবর ও ১ কোটি ৫ লাখ টাকার অস্থাবর এবং তার স্ত্রী তাহেরা কবিরের নামে ৫৫ লাখ টাকার স্থাবর ও ২৫ লাখ ৭৮ হাজার টাকার অস্থাবর সম্পত্তির তথ্য পায় দুদক। যদিও সম্পদ বিবরণী দাখিল না করায় প্রকৃত সম্পদের তথ্য পায়নি দুদক। তবে কর্মকর্তাদের ধারণা এসব সম্পদের বাইরেও সাবেক এ কাউন্সিলের নামে বেনামে আরও সম্পদ থাকতে পারে।

 


একুশেসংবাদ.কম/র.শ/জা