AB Bank
ঢাকা বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোটা পুনর্বহালের প্রতিবাদে খুবি শিক্ষার্থীদের মানববন্ধন


কোটা পুনর্বহালের প্রতিবাদে খুবি শিক্ষার্থীদের মানববন্ধন

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল আদেশের বিরুদ্ধে মানববন্ধন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।


শুক্রবার (৭ জুন) জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে এ মানববন্ধন শুরু হয়।


এ সময় শিক্ষার্থীরা ‘মেধাবীদের কান্না, আর না আর না, কোটা বাতিল করো, ন্যায় বিচার আনো, কোটা ব্যবস্থা নয়, আমরা চাই সমতা, কোটার জলে শিক্ষা নেই মুক্তি চাই। কোটার নামে অন্যায় নয় মেধার দ্বারা উঠবে জয়, ১৮র হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, সারা বাংলা খবর দে কোটা প্রথার কবর দেয়’ ইত্যাদি স্লোগানযুক্ত প্লাকার্ড নিয়ে উপস্থিত হন।


আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনো দেশের স্বাভাবিক শিক্ষা ব্যবস্থা হতে পারে না। দেশের বিপুলসংখ্যক বেকার সমস্যার মধ্যে শিক্ষার্থীদের ওপর কোটার মতো বৈষম্যমূলক বিভীষণ চাপিয়ে দেওয়া হলে বেকার সমস্যা আরও বৃদ্ধি পাবে। আমরা এই রায়ে অসন্তুষ্ট তারা আরও বলেন, সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করতে হবে। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের চাকরি দিতে হবে। মোট কোটা আছে ৫৬ শতাংশ আর মেধাবীদের জন্য মাত্র ৪৪ শতাংশ। এটা মেধাবীদের জন্য একটা বৈষম্য। হাইকোর্টের প্রতি সম্মান রেখে আমরা বলতে চাই হাইকোর্ট যেন কোটার পুনর্বহাল বাতিল করে।


মানববন্ধন শেষে শিক্ষার্থীরা কোটা পদ্ধতি বাতিল না করা হলে আগামী যে কোনো সময় বৃহৎ আন্দোলনের ডাক দেবেন বলে ঘোষণা করেন।


প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!