AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইবিতে দুই দিনব্যাপী সামার সিম্পোজিয়াম আরম্ভ


ইবিতে দুই দিনব্যাপী সামার সিম্পোজিয়াম আরম্ভ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী সামার সিম্পোজিয়াম ২০২৩ আরম্ভ হয়েছে। আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ও ইবির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের যৌথ আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

 

শুক্রবার (৯ জুন) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে প্রথম দিনের অনুষ্ঠান অরম্ভ হয়।

 

জানা যায়, বিশ্বের ৯টি দেশ থেকে ৪৪৮ জন গবেষক তাদের ২৭৩ টি গবেষণাপত্রের অ্যাবস্ট্রাক্ট জমা দিয়েছেন। অংশগ্রহনকারীদের উপস্থাপনা ও কাজের ভিত্তিতে সেরা দশ জনকে শনিবার পুরস্কৃত করা হবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ৯টি দেশ হলো- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, মালয়েশিয়া, নেদারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া।

 

আইসিটি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোস্তাকিম মুসল্লি পিয়াস ও মারুফা ইয়াসমিন মিশুর যৌথ সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. শেলীনা নাসরীন ও আইসিটি বিভাগের সভাপতি ড. আলমগীর হোসেন। কিনোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন বুয়েটের প্রফেসর ড. সাইদুর রহমান। এছাড়াও অনুষ্ঠানটিতে প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মন, প্রফেসর ড. তপন কুমার জোদ্দার ও প্রফেসর ড. জাহিদুল ইসলাম সহ বিভাগের অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

 

অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, প্রযুক্তি হচ্ছে আমাদের জীবনের গতি পরিবর্তনকারী উদ্ভাবনসমূহের চালিকাশক্তি। কম্পিউটার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির জগতে আমরা শুধু স্রষ্টাই নই, সমস্যা-সমাধানকারীও বটে। সমাজে আমাদের যে প্রতিকূলতার মুখোমুখি হতে হয় তা হচ্ছে বৃহৎ এবং জটিল জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবার উন্নতিসাধন ও সাইবার নিরাপত্তার স্থিতিস্থাপক উন্নয়ন।

 

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!