AB Bank
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রতিবন্ধী শিক্ষার্থীদের কেমন সুযোগ সুবিধা দিচ্ছে খুবি?


Ekushey Sangbad
পাপড়ি খানম, খুলনা বিশ্ববিদ্যালয়
১২:৩৬ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
প্রতিবন্ধী শিক্ষার্থীদের কেমন সুযোগ সুবিধা দিচ্ছে খুবি?

খুলনা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থী এসে পড়াশোনা করছেন। এখানে যেমন রয়েছে স্বাভাবিক শিক্ষার্থী, তেমনি রয়েছে কিছু সংখ্যক বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী। তবে তারা কোন বিশেষ সুবিধায় নয় বরং নিজেদের যোগ্যতায় আর প্রচেষ্টায় চালিয়ে যাচ্ছেন পড়াশোনা।

বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি, ব্যবসায় প্রশাসন, সমাজবিজ্ঞান, ইংরেজি ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে অধ্যয়নরত এসব শিক্ষার্থীরা তাদের মেধার স্বাক্ষর রাখছেন সর্বত্র। বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ডিসিপ্লিনে অধ্যয়নরত এমন পাঁচজন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী রয়েছে। খুবির বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং প্রসাশনিক ব্যাক্তিবর্গের সাথে আলোচনা করে জানা যায়, প্রশাসনিক কাঠামোতে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য আলদা কোন সুযোগ সুবিধার বিধান নেই।তবে,তারা তাদের সহপাঠী, শিক্ষকগণ এবং প্রশাসনের কাছ থেকে সকল বিষয়ে সহমর্মিতা পেয়ে থাকেন।

এ বিষয়ে জানতে চাইলে খুবির কেমিস্ট্রি ডিসিপ্লিনের শিক্ষার্থী আবরার ফয়সাল জানান,“এখানকার সকলেই অনেক ভাল এবং শিক্ষকগণ যথেষ্ট হেল্পফুল ।” ক্লাশ করতে চারতলায় উঠানামায় তার সমস্যার কথাও জানান তিনি। লিফট থাকলে তার জন্য সুবিধা হত বলেন এই শিক্ষার্থী।

সিনিয়র থেকে শুরু করে স্টাফ এবং টিচাররা সবাই খুব হেল্পফুল এমন মন্তব্য করে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী আকিব আল মুজিব জানান, “রুল বুকে যেহেতু কোন কিছু স্পেছিফাই করা নেই, অনেকেই চাইলেও আমাদের সেভাবে হেল্প করতে পারে না । এ কারনে অনেক কিছু স্যাক্রিফাইস করতে হয়েছে, হবে সামনেও। আরেকটা জিনিস হচ্ছে, এই বিল্ডিং এর মডেলটা যেটা যাতায়াতের ক্ষেত্রে, আমার তো নিচ তলায়, ইনশাল্লাহ আমি যাতায়াত করতেছি। যাদের দুই বা তিন তলায় ঊঠতে হচ্ছে তাদের জন্য অনেক কষ্ট হচ্ছে।” তিনি আরো জানান, “ কোটা সিস্টেম থাকলে ভাল হত, আমাদের মত আরো অনেকে সুযোগ পেত। তবে, ভিসি স্যার অনেক ছাত্রবান্ধব মানুষ এবং তিনি আমার খোজ খবর রাখেন।”

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের প্রধান প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, “প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি বা কোটার ব্যাবস্থা না থাকলেও মানবিক দৃষ্টিকোন থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি খুলনা বিশ্ববিদ্যালয় বরাবর ই সদয়। এখানে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তির সুবিধা রয়েছে। যে কোনো অস্বচ্ছল শিক্ষার্থী আবেদন করলে বৃত্তির ব্যবস্থা করা হয় । এক্ষত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীরা অবশ্যই অগ্রাধিকার পাবে ।

“খুবির কেমিস্ট্রি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক রুম্পা কুন্ডু জানান, “বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা যেহেতু এখানে ফাইট করেই এসেছে সেক্ষেত্রে তাদের অ্যাকাডেমিক্যালি এক্সট্রা কোন সুযোগ সুবিধা দেওয়ার প্রয়োজন আছে বলে মনে করি না। তবে যদি প্রয়োজন হয় সে ব্যাপারে আমাদের হেড স্বিদ্ধান্ত নেবেন। তিনি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে আরো বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের হলের অ্যালটমেন্ট , বিশেষ বৃত্তির ব্যবস্থা এবং চলাচলের সুবিধার জন্য লিফট এর ব্যবস্থা নেওয়া যেতে পারে।“

ঊল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ে কাগজে কলমে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য বিশেষ কোন সুযোগ সুবিধা নেই। বিশ্ববিদ্যালয়ের নিয়মে ৭ বছরের বেশি কোন শিক্ষার্থীকে অধ্যয়নের সুযোগ দেওয়া হয় না। তবে এক বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীকে ৭ বছর পার হয়ে যাওয়ার পরও ১ টার্ম বেশি সুযোগ দেওয়া হয়েছে যাতে তিনি তার স্নাতক কোর্স শেষ করতে পারেন।

এছাড়া আরেকটি লক্ষনীয় বিষয় হল, এ ধরনের কোন শিক্ষার্থীই এখনও পর্যন্ত বিশেষ কোন সুবিধা গ্রহনের জন্য আবেদন বা নিবেদন করেননি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর খান গোলাম কুদ্দুস যেকোন সমস্যায় এ সমস্ত শিক্ষার্থীদের তাদের নিজ নিজ ডিসিপ্লিনের অফিসে যোগাযোগ করতে বলেছেন। নিজ নিজ ডিসিপ্লিন থেকেই তারা প্রয়োজনীয় সুবিধা পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

একুশে সংবাদ/এস কে  


 

Link copied!