AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হোসনে আরার দুই বইয়ের মোড়ক উন্মোচন


হোসনে আরার দুই বইয়ের মোড়ক উন্মোচন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা রচিত ‍‍`বগুড়ায় মুক্তিযুদ্ধ‍‍` ও ‍‍`বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি‍‍` শীর্ষক দুইটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

 

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে ইতিহাস বিভাগের এ আর মল্লিক লেকচার কক্ষে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই দুইটির মোড়ক উন্মোচন করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন,বই প্রকাশ করা সহজ কাজ নয়। কিন্তু লেখক তা যত্নসহকারে করেছেন। তিনি তার একটি বইয়ে উত্তরাঞ্চলের রাজধানী খ্যাত বগুড়ার মুক্তিযুদ্ধকালীন ইতিহাস তুলে ধরেছেন। অপর একটি বইয়ে বঙ্গবন্ধু কেন ছাত্রলীগ গঠন করেন। ছাত্রলীগের ইতিহাস ও মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন গনতান্ত্রিক আন্দোলনে ছাত্রলীগের ভূমিকা তুলে ধরেছেন। আমি মনে করি, বই দুইটি পড়ে সবাই প্রকৃত ইতিহাস জানবে এবং পাঠক মহলে সমাদৃত হবে।

 

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে লেখক বলেন, আমার প্রথম বই ‍‍`বগুড়ায় মুক্তিযুদ্ধ‍‍` -তে মুক্তিযুদ্ধকালীন বগুড়ার সামগ্রিক দিক তুলে ধরেছি। বইটিতে মুক্তিযুদ্ধকালে বগুড়ায় স্বাধীনতার পক্ষের ও বিপক্ষের শক্তির অবস্থানের পাশাপাশি সেখানে সংঘটিত কয়েকটি যুদ্ধের বর্ণনা ফুটে উঠেছে। অপরদিকে দ্বিতীয় বইটিতে বঙ্গবন্ধুর ছাত্রলীগ প্রতিষ্ঠা এবং সোনালি অতীতে ছাত্রলীগের ভাষা আন্দোলন থেকে শুরু করে যুক্তফ্রন্ট নির্বাচন, ছয়দফা, গণঅভ্যুত্থান সহ মুক্তিযুদ্ধে ছাত্রলীগের অবদান তুলে ধরা হয়েছে।

 

অধ্যাপক ড. মোজাহিদুল ইসলাম এর সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. পিংকি সাহা‍‍`র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরিফ এনামুল কবির, ট্রেজারার প্রফেসর ড. রাশেদা আখতার , মুক্তিযুদ্ধ-গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালযয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, প্রফেসর ড. এ টি এম আতিকুর রহমান, কবি মনিরুল মনির সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!