AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪৭ পিএম, ২৯ মার্চ, ২০২৪
৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন

ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের কর্মসূচি ঘিরে উত্তাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাস। ছাত্র রাজনীতি বন্ধসহ ছয় দফা দাবি নিয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে থেকেই শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল বুয়েট ক্যাম্পাস। ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে নেয়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি তাদের।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে কথা বলেন শিক্ষকরা। এ সময় অভিযুক্ত শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বির হলের সিট বাতিল করার মৌখিক ঘোষণা দেন বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার। বুয়েটের ছাত্রকল্যাণ অধিদফতরের পরিচালক দায়িত্ব পালনে অবহেলা করেছেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। তদন্ত কমিটি গঠনের মাধ্যমে দোষীকে শাস্তি দেয়ার আশ্বাস দেন শিক্ষকরা।

কিন্তু শিক্ষকদের আশ্বাসে সন্তুষ্ট নয় শিক্ষার্থীরা। তাদের দাবি, মধ্যরাতে ক্যাম্পাসে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা কর্মসূচি পালন করেছেন। এই কর্মসূচির সঙ্গে জড়িতদের বহিষ্কারসহ ছয় দফা দাবিতে আগামী ৩০ ও ৩১ মার্চ ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাও দেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা। ৩০ মার্চ সকাল ৮টা থেকে বুয়েটের সব প্রবেশমুখে অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা।

বুয়েট শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

১. বিশ্ববিদ্যালয়ের সুস্পষ্ট বিধিমালা লঙ্ঘনের দায়ে আমরা বুয়েটের সব ব্যাচের শিক্ষার্থীরা ২৮ মার্চের মধ্যরাতে রাজনৈতিক সমাগমের মূল সংগঠক ইমতিয়াজ রাব্বির বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার এবং হল বাতিল এর দাবি জানাচ্ছি।

১. উক্ত ঘটনায় ইমতিয়াজ রাব্বির সঙ্গে বুয়েটের বাকি যেসব শিক্ষার্থী জড়িত ছিলেন তাদের বিভিন্ন মেয়াদে হল এবং টার্ম বহিষ্কার চাই।

৩. বহিরাগত রাজনৈতিক ব্যক্তিবর্গ যারা ক্যাম্পাসে প্রবেশ করলেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে কিনা, তারা কেন কীভাবে প্রবেশের অনুমতি পেলেন সেই ব্যাপারে সুস্পষ্ট সদুত্তর এবং জবাবদিহিতা বুয়েট প্রশাসন থেকে আসতে হবে।

৪. উপরোক্ত ১ ও ২ নং দাবি আগামীকাল সকাল ৯টার মধ্যে বাস্তবায়ন করা না হলে আমরা সব ব্যাচের শিক্ষার্থীরা বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের (ডিএসডাব্লু) পদত্যাগ চাই।

৫. ক্যাম্পাসে মধ্যরাতে বহিরাগতদের প্রবেশের কারণে আমরা নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। এর প্রতিবাদ হিসেবে আগামী ৩০ ও ৩১ মার্চের টার্ম ফাইনালসহ সব একাডেমিক কার্যক্রম বর্জন করছি।  

৬. আন্দোলনরত বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে কোনো রকম হয়রানিমূলক ব্যবস্থা নেয়া যাবে না - এই মর্মে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে।

Link copied!