ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বোদায় হঠাৎ বৃষ্টিতে কৃষকের মনে স্বস্তি


Ekushey Sangbad
বোদা উপজেলা প্রতিনিধি
০৮:২৫ পিএম, ১১ আগস্ট, ২০২১
বোদায় হঠাৎ বৃষ্টিতে কৃষকের মনে স্বস্তি

পঞ্চগড়ের বোদায় স্বস্তির বৃষ্টির কৃষকের মনে একটু হলেও স্বস্তি এসেছে। গতকাল বুধবার দুপুর হতে বিকাল পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়েছে। চলতি আমন মৌসুমে রোপা আমন ধান লাগানোর সময়ে প্রথমে যে বৃষ্টিপাত হয়েছিল তা দিয়ে এখানকার কৃষকরা আমন ধানের চারা রোপন করেছিল। কেউ ঐ সময় আবার ধানের চারা রোপন করতে পারেনি। 

এ ভাবে দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে বৃষ্টির দেখা নেই। মাঝে মধ্যে আকাশে মেঘ থাকলেও বৃষ্টিপাত হয়নি। আমন ধানের চারা লাগানোর মৌসুম শেষ হয়ে যাচ্ছে এই ভেবে এ উপজেলার কৃষকরা বিদ্যুত চালিত মটর ও শ্যালো মেশিন দিয়ে অতিরিক্ত খরচ বহন করে রোপা ধানের চারা লাগিয়েছে। 

কিন্তু প্রচন্ড খড়ায় আমন ধানের লাগানো চারা শুকিয়ে গেছে। মাটি ফেটে চৌচির হয়ে গেছে। আমন ধানের চারা লাগানো বীজগুলো পানির অভাবে লালচে হয়ে গেছে। অনেক কৃষক চারা লাগানোর পরও মেশিন দিয়ে পানি দিয়েছেন। এ নিয়ে উপজেলার কৃষকদের মনে কোন স্বস্তি ছিল না। 

বৃষ্টির জন্য এ উপজেলার কৃষকের মনে হাহাকার হয়ে উঠেছিল। কিন্তু গতকাল বুধবার একটু স্বস্তির বৃষ্টি পড়েছে। এতে আমন ধানের ক্ষেতগুলো অল্প হলেও পানি জমেছে। তারপরে কাঙ্খিত বৃষ্টির জন্য কৃষকরা চেয়ে আছে আকাশের উপরে। এভাবে প্রতিদিন থেমে থেমে বৃষ্টি হলে এ উপজেলার কৃষকরা সহ সকলের জন্য মঙ্গল বয়ে নিয়ে আসবে বলে সকলে প্রত্যাশা করছেন।


একুশে সংবাদ/মানিক/প