AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নক আউট পর্বে ফ্রান্সের সামনে বেলজিয়াম বাঁধা


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০১:৪৫ পিএম, ৩০ জুন, ২০২৪
নক আউট পর্বে ফ্রান্সের সামনে বেলজিয়াম বাঁধা

ইউরো চ্যাম্পিয়নশীপে সোমবার ডাসেলডর্ফে শেষ ষোলর ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হবে ফ্রান্স। বেলজিয়াম অন্তত ম্যাচটিকে  ২০১৮ সেমিফাইনালের পুনরাবৃত্তি  হতে দিবেনা। গ্রুপ পর্বে এই দুই দলের কোনটিই   নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি।

শেষ দিনে পোল্যান্ডের সাথে গ্রুপ পর্বে ড্র করে ডি-গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নক আউট পর্বে উঠেছে ফেবারিট ফ্রান্স। বেলজিয়ামও ইউক্রেনের সাথে শেষ ম্যাচে ড্র করে কোনমতে পরের রাউন্ডে উঠেছে বেলজিয়াম।

প্রথম ম্যাচে নাক ভেঙ্গে যাওয়ায় চিকিৎসকদের পরামর্শে মাস্ক পড়ে মাঠে নামা রিয়াল মাদ্রিদের কিলিয়ান এমবাপ্পে শেষ পর্যন্ত পোল্যান্ডের সাথে গোল করে ইউরোতে প্রথম গোলের দেখা পেয়েছে। স্পট কিক থেকে এমবাপ্পের গোলে এগিয়ে যায় ফ্রান্স। এরপর দ্বিতীয়ার্ধে রবার্ট লিওয়ানদোস্কির  পেনাল্টি গোলে পোল্যান্ড ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে। গোলরক্ষক মাইক মেইগন্যান লিওয়ানদোস্কির প্রথম শটটি রুখে দিলেও লাইনের উপর থেকে বেরিয়ে আসার জন্য আবারো শট নেবার সুযোগ পায় লেভা। দ্বিতীয়বার আর কোন ভুল করেননি বার্সেলোনার সাবেক এই ফরোয়ার্ড। এই গ্রুপে অস্ট্রিয়া নেদারল্যান্ডসকে পরাজিত করায় দিদিয়ের দেশ্যমের দলকে টেবিলের দ্বিতীয় স্থান নিয়ে সন্তুষ্ট থাকতে হয়। গ্রুপ চ্যাম্পিয়ন রাল্ফ রাংনিকের অস্ট্রিয়া শেষ ষোলতে তুরষ্কের মোকাবেলা করবে।

দ্বিতীয় স্থান পাওয়া ফ্রান্সকে সেই তুলনায় ফাইনালে যেতে হলে কঠিন পত পাড়ি দিতে হবে। ফাইনালের পথে তাদের সামনে বাঁধা হয়ে দাঁড়াতে পারে পর্তুগাল, জার্মানি ও স্পেন।

গ্রুপ পর্বে ফ্রান্স মাত্র একটি গোল হজম করেছে। যে কারনে এখনো কোন গোল না খাওয়া স্পেনের পরে দ্বিতীয় সেরা ডিফেন্সিভ রেকর্ডের মালিক হয়েছে ফ্রান্স। লিওয়াসদোস্কির পুনরায় নেয়া স্পট কিক থেকে দেশ্যমের দল সব ধরনের প্রতিযোগিতায় শেষ পাঁচ ম্যাচে প্রথম গোল হজম করেছে। আর এই পরিসংখ্যানই বেলজিয়ামকে কিছুটা হলেও সমস্যায় ফেলেছে। গ্রুপ-ই থেকে তিন ম্যাচে কোন গোল করতে না পারা বেলজিয়ামকে ফ্রান্সের বাঁধা পেরুতে হলে এই পরিসংখ্যানকে খাটো করতেই হবে। গ্রুপ-ই’তে থাকা চার দলই শেষ পর্যন্ত চার পয়েন্ট নিয়ে প্রথম রাউন্ড শেষ করেছে যা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে একটি বিরল রেকর্ড।

কোচ ডোমেনিকো টেডেসকোর বেলজিয়াম গ্রুপের দ্বিতীয় ম্যাচে রোমানিয়াকে ২-০ গোলে পরাজিত করে লড়াইয়ে ফিরেছিল। কিন্তু শেষ ম্যাচে ইউক্রেনের সাথে গোলশুন্য ড্র করে। এই ড্রয়ে ইউক্রেনের এবারের আসর থেকে বিদায় নিশ্চিত হয়। বেলজিয়াম রোমানিয়ার পর গোল ব্যবধানে পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থান লাভ বরে। গ্রুপ পর্বে মাত্র দুই গোল করা টেডেসকোর দল আক্রমনভাগের সমাধান খোঁজার লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

এমবাপ্পে শেষ পর্যন্ত গোলের দেখা পেলেও রোমেলু লুকাকু এখনো ইউরো ২০২৪’এ গোলের খাতা খুলতে পারেননি। গ্রুপ পর্বে স্লোভাকিয়ার কাছে ১-০ গোলের হারের মধ্য দিয়ে আসর শুরু করেছিল রেড ডেভিলসরা। সব ধরনের প্রতিযোগিতায় ১৮ ম্যাচে এটি বেলজিয়ামের একমাত্র হার।

২০১৮ বিশ^কাপের সেমিফাইনালে বেলজিয়াম ১-০ গোলে ফ্রান্সের কাছে পরাজিত হয়েছিল। ২০২১ নেশন্স লিগের সেমিফাইনালে দেশ্যামের  দল ৩-২ গোলে জয়ী হয়। লেস ব্লুজদের হারাতে পারলেও কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে পর্তুগাল অথবা স্লোভেনিয়ার মোকাবেলা করতে হবে।

পোল্যান্ডের বিপক্ষে পুরো ৯০ মিনিট খেলা এমবাপ্পের মধ্যে কোন ধরনের অসুস্থতার ছাপ দেখা যায়নি। দেশ্যম সে কারনে আগামীকাল পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবেন। শেষ মাচে অভিজ্ঞ আঁতোয়ান গ্রিজম্যানকে বদলী বেঞ্চে রেখেছিলেন দেশ্যম। কিন্তু বেলজিয়ামের বিপক্ষে তিনি নিশ্চিতভাবেই মূল দলে ফিরছেন। ফ্রান্সও পুরনো ৪-২-৩-১ ফর্মেটেই আবারো ফিরে যাবার ইঙ্গিত দিয়েছে। গ্রিজম্যান ফেরাতে ব্র্যাডলি বারকোলাকে বদলী বেঞ্চে চলে যেতে হচ্ছে।

এদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে বেলজিয়াম দলে পাচ্ছে ডোডি লুকেবাকিওকে। তাকে জায়গা দিতে বাদ পড়বেন লিনড্রো ট্রোসার্ড। ইয়ানিক কারাসকো শেষ ম্যাচে নিজেকে দারুনভাবে প্রমান করেছেন। এখনো পুরোপুরি ফিটনেস ফিরে পাননি এ্যাক্সেল উইটসেল ও থমাস মুনিয়ার। যা টেডেসকোকে ভাবিয়ে তুলেছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!