AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোচ হওয়ার জন্য কোনও অজিকে প্রস্তাব দেওয়া হয়নি, দাবি জয় শাহর


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৪৮ পিএম, ২৪ মে, ২০২৪
কোচ হওয়ার জন্য কোনও অজিকে প্রস্তাব দেওয়া হয়নি, দাবি জয় শাহর

ভারতীয় দলের কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। এমন পরিস্থিতিতে পরিবর্তন হতে পারে টিম ইন্ডিয়ার প্রধান কোচের অর্থাৎ ভারতীয় দলের প্রধান কোচের চেয়ারে বসতে পারেন নতুন কেউ। জানা গিয়েছে বিসিসিআই সম্প্রতি এই পদের জন্য আবেদন আহ্বান করেছে। ইতিমধ্যে অনেক রিপোর্টে দাবি করা হয়েছে যে বিসিসিআই রিকি পন্টিং এবং জাস্টিন ল্যাঙ্গারকে প্রধান কোচ হওয়ার প্রস্তাব দিয়েছে।

যদিও, এই রিপোর্টের সত্যতা উড়িয়ে দিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি জানান, অস্ট্রেলিয়ার কোনও প্রাক্তন ক্রিকেটারকে কোচিং করার কোনও প্রস্তাব দেয়নি বিসিসিআই। এছাড়াও জয় শাহ বলেছিলেন যে বিসিসিআই এমন অভিজ্ঞদের খুঁজছে যাদের ঘরোয়া ক্রিকেট সম্পর্কে ভালো জ্ঞান রয়েছে।

জয় শাহ বলেন, ‘আমি বা বিসিসিআই কোনও প্রাক্তন অস্ট্রেলিয়ান খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করিনি। কিছু মিডিয়া চ্যানেলে প্রচারিত প্রতিবেদনে সম্পূর্ণ মিথ্যা বলা হচ্ছে।’ পন্টিং এবং ল্যাঙ্গার উভয়েই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে যথাক্রমে দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টসের প্রধান কোচ হিসেবে কাজ করেছিলেন।

জয় শাহ আরও বলেছেন, ‘আমাদের জাতীয় দলের জন্য সঠিক কোচ খোঁজা একটি সতর্কতামূলক এবং পুঙ্খানুপুঙ্খ প্রক্রিয়া। আমরা এমন ব্যক্তিদের চিহ্নিত করার দিকে মনোনিবেশ করি যারা ভারতীয় ক্রিকেট কাঠামোর গভীর ধারণা রাখে এবং র‌্যাঙ্কের মধ্য দিয়ে উন্নতি করেছেন।’

বিসিসিআই সেক্রেটারি আরও প্রকাশ করেছেন যে ভারতীয় ঘরোয়া ক্রিকেট সম্পর্কে ধারণা থাকা পরবর্তী কোচ নিয়োগের জন্য একটি গুরুত্বপূর্ণ মানদণ্ড হবে। তিনি বলেছিলেন যে টিম ইন্ডিয়াকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য এই দলকে বোঝাপড়া করা গুরুত্বপূর্ণ হবে।

সম্প্রতি, জাস্টিন ল্যাঙ্গার এবং রিকি পন্টিং প্রকাশ করেছিলেন যে তারা প্রধান কোচের পদ গ্রহণের জন্য বিসিসিআই থেকে প্রস্তাব পেয়েছেন। যদিও তারা দুজনেই এই প্রস্তাব মানতে রাজি হননি। এখন বিসিসিআই সচিব দুই কিংবদন্তির দাবিই নাকচ করে দিয়েছেন।

জানা গিয়েছে একইসঙ্গে গৌতম গম্ভীরও প্রধান কোচের দাবিদার হয়েছেন। আসলে, কিছু প্রতিবেদনে দাবি করা হচ্ছে যে প্রাক্তন ওপেনার ব্যাটসম্যানের সাথে বিসিসিআই এই বিষয়ে আলোচনা করেছে। আসলে, গম্ভীর বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর। তার মেন্টরশিপেই ফাইনালে উঠেছে কলকাতা। এর আগে লখনউ সুপার জায়ান্টসের সঙ্গে যুক্ত ছিলেন গম্ভীর। দুই বছর তিনি এই দলের মেন্টর ছিলেন। তবে ২০২৪ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে ফিরেছেন গম্ভীর।

সম্প্রতি, বিসিসিআই সচিব জয় শাহ স্পষ্ট করেছিলেন যে ভারতীয় দলে বিভিন্ন ফর্ম্যাটের জন্য আলাদা কোচ থাকবে না। এমন পরিস্থিতিতে, তিন ফর্ম্যাটের জন্যই একজন কোচের সন্ধান করা হবে, যিনি ভারতীয় ক্রিকেট দলের ৩.৫ বছরের জন্য দায়িত্ব নেবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে। জানা গিয়েছে যদি তিনি প্রধান কোচের পদে থাকতে চান তাহলে তাঁকেও এই পদের জন্য নতুন করে আবেদন করতে হবে। বিসিসিআই ২৭ মে আবেদনের শেষ তারিখ নির্ধারণ করেছে।

একুশে সংবাদ/এস কে

Link copied!