AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইংল্যান্ডের বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয়ের মিশন ভারতের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৫৮ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
ইংল্যান্ডের বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয়ের মিশন ভারতের

প্রথম তিন টেস্ট শেষে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে স্বাগতিক ভারত। চতুর্থ টেস্ট জিতলেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয়ের স্বাদ পাবে ইেন্ডিয়া। সেই লক্ষ্য নিয়ে আগামীকাল ইংলিশদের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্ট খেলতে নামবে ভারত। পক্ষান্তরে  সিরিজ সমতা ফেরাতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ইংল্যান্ড। রাঁচিতে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে টেস্টটি। 

ঘরের মাঠে ২০১২ সালে সর্বশেষ ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হেরেছিলো ভারত। এরপর ২০১৬ ও ২০২১ সালে টানা দুই সিরিজে জয় পায় টিম ইন্ডিয়া। এবার হ্যাট্টিক সিরিজ জয়ের সুর্বন সুযোগ   রোহিত শর্মার দলের সামনে।

হায়দারাবাদে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২৮ রানের হারলেও বিশাখাপত্নমে দ্বিতীয় টেস্টে পেসার জসপ্রিত বুমরাহর দুর্দান্ত বোলিংয়ে ১০৬ রানে এবং রাজকোটে তৃতীয় টেস্টে যশ্বসী জয়সওয়ালের ডাবল সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার অলরাউন্ড নৈপুন্যে ৪৩৪ রানের রেকর্ড জয় পায়ন  ভারত। রান বিবেচনায় ১৯৩৪ সালের পর দ্বিতীয় বড় ব্যবধানে পরাজিত হয়  ইংল্যান্ড।

পিছিয়ে পড়েও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থাকায় আত্মবিশ্বাসে ভরপুর  ভারতীয় দল । চতুর্থ ম্যাচেই সিরিজ জয়ের কাজটা সম্পন্ন করতে চায় টিম ইন্ডিয়া। দুই ডাবল-সেঞ্চুরিতে সিরিজে সর্বোচ্চ ৫৪৫ রান করা ভারতের ওপেনার যশ্বসী জয়সওয়াল বলেন, ‘শেষ দুই টেস্টে দুর্দান্ত ক্রিকেট খেলেছি আমরা। বিশেষভাবে পেসাররা দারুন করেছে। দ্বিতীয় টেস্টে বুমরাহর ৯ ও তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে সিরাজের ৪ উইকেট ম্যাচের গতিপথ পাল্টে দিয়েছে।’

ইনফর্ম জয়সওয়াল আরও বলেন, ‘শেষ দুই টেস্ট জয়ের ব্যাপারে আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী। পারফরমেন্সের ধারা অব্যাহত রাখতে পারলে, রাঁচিতেও জয় অসম্ভব নয়। জয়ের জন্যই আমরা মাঠে নামবো এবং প্রতিপক্ষকে ঘায়েল করতে পরিকল্পনা অনুযায়ী খেলবো।’ 

চতুর্থ টেস্টে বুমরাহকে বিশ্রাম দিয়েছে ভারত। ইনজুরির কারনে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারায় এ ম্যাচেও খেলতে পারছেন না মিডল অর্ডার ব্যাটার লোকেশ রাহুল। দ্বিতীয় সন্তান  জন্ম উপলক্ষে  প্রথম তিন টেস্টের পর, শেষ দুই ম্যাচেও খেলবেন না দলের সেরা ব্যাটার বিরাট কোহলি।

দারুন জয়ে শুরু করেও, চতুর্থ টেস্টের আগে সিরিজ হারের মুখে এখন ইংল্যান্ড। শেষ দুই টেস্টে ইংল্যান্ডের ব্যাটিং ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। দ্বিতীয় টেস্টের কোন  ইনিংসে ৩শর কোটাই স্পর্শ করতে পারেনি ইংলিশরা। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩১৯ রান করলেও, দ্বিতীয় ইনিংসে ১২২ রানে অলআউট হয় সফরকারী দলটি।

ইংল্যান্ডের ব্যাটিং ব্যর্থতায় কাঠগড়ায় তোলা হয়েছে দুই মিডল অর্ডার ব্যাটার জো রুট ও জনি বেয়ারস্টোকে। ৬ ইনিংসে ব্যাট করে রুট ৭৭ এবং বেয়ারস্টো ১০২ রান করেছেন। তবে রুট ও বেয়ারস্টোর উপর আস্থা রাখছেন ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাককালাম।

৯৮ টেস্ট খেলা বেয়ারস্টোকে নিয়ে ম্যাককালাম বলেন, ‘আমি অন্ধ নই, সে আমাদের জন্য (অতীতে) খুব ভাল কিছু করেছে এবং তার ক্যারিয়ার ইমপ্যাক্টফুল। তাকে আত্মবিশ্বাস দিয়ে যেতে হবে এবং বাইরের অনেক সমালোচনার বিষয়ে  তার ভাবা উচিৎ নয়। তাকে নিজের লক্ষে স্থির থাকতে হবে   এবং আমি নিশ্চিত জনি ভালো কিছু করবে।’

১৩৮ টেস্টে ৩০ সেঞ্চুরিতে ১১ হাজারের বেশি রান করা রুটকে নিয়ে ম্যাককালাম আরো  বলেন, ‘রুটকে নিয়ে বলার কিছু নেই। সে বহুবার নিজের জাত চিনিয়েছে। দলের অন্যতম সেরা ব্যাটার রুট। এখন সময়টা ভালো যাচ্ছে না। কিন্তু শীঘ্রই বড় রানে ফিরবে রুট।’

২০২২ সালে ম্যাককালাম-স্টোকস জুটি বাঁধার পর ২১ ম্যাচের মধ্যে ১৪টিতে জয় পেয়েছে ইংল্যান্ড। ভারতের কাছে শেষ দুই ম্যাচে হেরে যাওয়ায় অধিনায়ক হিসেবে দ্বিতীয়বারের মত টানা দুই টেস্ট হারলেন স্টোকস। প্রথমবার ঘরের মাঠে গত অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে এডজবাস্টন ও লর্ডস টেস্টে অধিনায়ক হিসেবে হারতে হয়েছিলো স্টোকসকে। তারপরও পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ ২-২ সমতায় শেষ করেছিলো ইংলিশরা।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, রজত পাতিদার, সরফরাজ খান,ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), কেএস ভারত (উইক্ষকটরক্ষক), ক), দেবদত্ত পাডিক্কাল, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও আকাশ দীপ।

ইংল্যান্ড দল : বেন স্টোকস (অধিনায়ক), জ্যাক ক্রলি, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, বেন ফোকস, ডন লরেন্স, ওলি পোপ, জো রুট, জেমস এন্ডারসন, গাস অ্যাটকিনসন, রেহান আহমেদ, টম হার্টলি, ওলি রবিনসন, শোয়েব বশির, মার্ক উড।

একুশে সংবাদ/এস কে

Link copied!