AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দলবদলে যত টাকা খরচ করেছে ক্লাবগুলো


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:১০ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
দলবদলে যত টাকা খরচ করেছে ক্লাবগুলো

২০২৩ সালে ফুটবলে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে সৌদি আরবের ক্লাবগুলো। একের পর এক তারকা ফুটবলারদের নিজ দেশের লিগে অন্তর্ভুক্ত করে তারা। যে কারণে খরচের দিক থেকে শীর্ষে থাকা পাঁচ লিগের মধ্যে একটি হয়ে দাঁড়ায় সৌদি প্রো লিগ।

বিশ্বব্যাপী ফুটবল ক্লাবগুলো ২০২৩ সালে দলবদলে মোট কত টাকা খরচ করেছে সেই তথ্য প্রকাশ করেছে ফিফা। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সৌদি আরবের দলগুলো প্রায় ১৯ গুণ অর্থ বেশি খরচ করেছে।

ফিফার তথ্য অনুযায়ী, ২০২৩ সালে বিশ্বব্যাপী ক্লাবগুলো দলবদলে খরচ রেকর্ড ৯৬৩ কোটি ডলার করেছে। ২০২২ সালের তুলনায় ক্লাবগুলোর খরচ বেড়েছে ৪৮ দশমিক ১ শতাংশ।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালের দলবদলে তেমন বড় অঙ্কের অর্থ খরচ করেনি ক্লাবগুলো। করোনা পরিস্থিতি প্রায় স্বাভাবিক হলে ২০২২ সালে দলবদলের বাজার চাঙা হয় (৬৫০ কোটি ডলার)। আর গত বছর ভেঙে ফেলে অনেক রেকর্ড।

ফিফার তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি খরচ করেছে ইংল্যান্ডের ক্লাবগুলো। যা প্রায় ২৯৬ কোটি ডলার। ২০২৩ সালে দলবদলে সবচেয়ে বেশি খরচে চেলসির পর ফ্রান্সের ক্লাব পিএসজি। শীর্ষ পাঁচে থাকা বাকি তিন ক্লাব যথাক্রমে লিভারপুল, রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ।

একুশে সংবাদ/এস কে 

Link copied!