AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৫১ পিএম, ১৪ ডিসেম্বর, ২০২৩
বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

২০২৩ সালের বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। এই তালিকায় থাকা তিনজন কোচ হচ্ছেন- পেপ গার্দিওলা, সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

এই তিন জনের মধ্য থেকে একজনকে বছরের সেরা কোচ হিসেবে বেছে নেয়া হবে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ক্রীড়া সাংবাদিক ও ভক্তদের ভোটের ভিত্তিতে চূড়ান্ত করা হয় ‘ফিফা দ্য বেস্ট কোচ’ অ্যাওয়ার্ড।

অবশ্য ফিফার বিশেষজ্ঞ প্যানেল প্রথমে ৫ জনের তালিকা দিয়েছিল। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের ভোটের পর সেই তালিকা থেকে বাদ পড়েছেন জাভি হার্নান্দেজ ও অ্যাঞ্জে পোস্তেকোগলু। তাই শেষের লড়াইয়ে কেবল তিনজনই থাকছেন।

২০১৬ সাল থেকে বর্ষসেরা কোচের পুরস্কার দিয়ে আসছে ফিফা। এ নিয়ে চতুর্থবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন গার্দিওলা। তবে আগের তিনবারের একবারও সেরা হতে পারেননি তিনি। গার্দিওলার প্রতিদ্বন্দ্বী বাকি দুইজন ইনজাগি ও স্পালেত্তি প্রথমবার এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

এর আগে ২০২৩ সালের বর্ষসেরা গোলরক্ষকেরও সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই তালিকায় তিন গোলরক্ষকের নাম রয়েছে। তার হচ্ছেন- মরক্কোর ইয়াসিন বুনো, বেলজিয়ামের থিবো কোর্তোয়া ও ব্রাজিলের এডারসন।

লন্ডনে আগামী ১৫ জানুয়ারি ‘ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।সেরা কোচ নির্বাচনে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে এ বছরের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে।
 
একুশে সংবাদ/এস কে  

Link copied!