AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফ্রান্সকে রুখে দিল গ্রীস, চুড়ান্ত পর্বে ক্রোয়েশিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:১৩ পিএম, ২২ নভেম্বর, ২০২৩
ফ্রান্সকে রুখে দিল গ্রীস, চুড়ান্ত পর্বে ক্রোয়েশিয়া

ইউরো ২০২৪ বছাইপর্বের  ম্যাচে গতকাল চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। ফলে মহাদেশীয় টুর্নামেন্টে খেলার সুযোগ পেতে গ্রুপের অপর দল ওয়েলসকে পার হয়ে আসতে হবে প্লে অফ।

এদিকে বাছাইপর্বের আরেক ম্যাচে শক্তিশালী ফ্রান্সকে রুখে দিয়েছে গ্রীস। আসলে গ্রীকদের কাছে হারতে হারতে রক্ষা পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। পিছিয়ে পড়ার পর কোনা রকমে ড্র নিয়ে মাঠ ছেড়েছে দিদিয়ের দেশ্যমের শিষ্যরা।

১২ মাস আগে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা ক্রোয়েশিয়া জানতো জাগ্রেবে আরমেনিয়ার বিপক্ষে জয় পেলেই আগামী বছর জার্মানির ইউরোপীয় চ্যাম্পিয়নশীপে খেলার সুযোগ নিশ্চিত হবে। তবে কোন কারণে ব্যর্থ হলে ডি গ্রুপের দ্বিতীয় আসনটি ছেড়ে দিতে হবে ওয়েলসকে।  

শেষ পর্যন্ত বিরতির মাত্র দুই মিনিট আগে আন্তে বাদিমির হেডের গোলে ১-০ ব্যবধানে জয় পায় ক্রোয়েশিয়া। অপরদিকে কার্ডিফে অনুষ্ঠিত আরেক ম্যাচে ইতোমধ্যে চুড়ান্তপর্ব নিশ্চিত করা তুরস্কের সঙ্গে ১-১ গোলে ড্র করে স্বাগতিক ওয়েলস। ফলে আগামী জুন-জুলাইয়ে ২৪ দলের টুর্নামেন্টে সয়ংক্রিয়ভাবেই অংশগ্রহন নিশ্চিত করেছে ক্রোয়েটরা।

ম্যাচ শেষে ক্রোয়েশিয়ার অভিজ্ঞ অধিনায়ক লুকা মড্রিচ বলেন,‘ আমরা অবশ্যই ইউরোতে অংশগ্রহনের দাবীদার ছিলাম। এখন সেখানে যোগ দেয়ার আগে প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাব।’

এদিকে এথেন্সে অনুষ্ঠিত বাছাইয়ে স্বাগতিক গ্রীসের সঙ্গে ড্র করায় শতভাগ জয়ের রেকর্ড নিয়ে বাছাইপর্ব শেষ করা হলো না ফ্রান্সের। বি গ্রæপের ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। আগেই গ্রুপের সেরা হিসেবে জার্মানির টিকিট পাওয়া ফরাসিরা অবশ্য শুরুতেই এগিয়ে গিয়েছিল র‍্যান্ডাল কোলো মুয়ানির গোলে। কিন্তু ব্যবধান ধরে রাখতে পারেনি সাবেক ইউরো চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধে ৫৬ মিনিটে ২০ গজ দূর থেকে অধিনায়ক বাকাসেতাসের ভলিতে সমতায় ফেরে গ্রিস। পাঁচ মিনিট পর ফোটিস আইওনিডিসের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। পিছিয়ে পড়ার কয়েক মিনিট  পরেই একসঙ্গে তিনটি পরিবর্তন করেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশ্যম। এসময় মাঠে আসেন কিলিয়ান এমবাপ্পে। ৭৪তম মিনিটে তার যোগান থেকেই হার এড়ানো গোলটি করেন ইউসুফ ফোফানা।
একুশে সংবাদ/এস কে

Link copied!