AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোহলির কীর্তির দিনে প্রোটিয়াদের উড়িয়ে দিলো ভারত


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৯:৩০ পিএম, ৫ নভেম্বর, ২০২৩
কোহলির কীর্তির দিনে প্রোটিয়াদের উড়িয়ে দিলো ভারত

বিরাট কোহলির মাইলফলক স্পর্শ করার ম্যাচে স্রেফ উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। ৩২৭ রানের টার্গেট তাড়া করতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ২৭.১ ওভারে মাত্র ৮৩ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে ৩৩ রানে ৫ উইকেট নেন রবিন্দ্র জাদেজা।

 

রোববার (৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে চলমান বিশ্বকাপের ৩৭তম ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে কোহলির অপরাজিত ১০১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান সংগ্রহ করে ভারত। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে রবীন্দ্র জাদেজার বাঁহাতি স্পিন ঘূর্ণি জাদুতে মাত্র ৮৩ রানেই অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এতে ২৪৩ রানের জয়ে টানা আট ম্যাচে জিতল রোহিত শর্মার দল।

 

এই জয়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ধরা ছোঁয়ার বাইরে চলে গেলো ভারত। সামান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনেই পড়ে আছে দক্ষিণ আফ্রিকা। 

 

ভারতের দেওয়া ৩২৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তাদের ইনিংসে ধ্বংসযজ্ঞের শুরুটা করেন পেসার মোহাম্মদ সিরাজ। ইনিংসের দ্বিতীয় ওভারেই ফর্মের তুঙ্গে থাকা কুইন্টন ডি কককে বোল্ড করেন তিনি। এরপর পাওয়ারপ্লের আগে অধিনায়ক টেম্বা বাভুমাকেও হারায় তারা। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হন বাভুমা। পাওয়ারপ্লের শেষ বলে আঘাত হানেন শামি। ফিরে যান এইডেন মার্করাম। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

 

ক্রিজে দুই বিশ্বস্ত ব্যাটার হেনরিখ ক্লাসেন এবং রাসি ভ্যান ডার ডুসেন। এই দুজনের ব্যাট থেকে রানের দেখা পাওয়াটাই স্বাভাবিক। তবে দক্ষিণ আফ্রিকা পেলো না কিছুই। ১১ বলে ১ রান করে দলীয় ৪০ রানে ফিরেছেন ক্লাসেন। আর পরের ওভারে কোন রান না করেই আউট ভ্যান ডার ডুসেন। ৩২ বলে তার রান ১৩। দুইজনের উইকেট গিয়েছে জাদেজা আর শামির ঝুলিতে।

 

ডেভিড মিলার আর মার্কো জানসেন তবু আশা হয়ে ছিলেন ক্রিজে। তবে সেটাও অতি অল্প সময়ের জন্য। মিলার করেছেন ১১ আর জানসেনের স্কোর ১৪। জাদেজা আর কুলদীপের শিকার তারা। টেলএন্ডারদের কেউ অবশ্য মিরাকল ঘটাতে পারেননি। দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে মাত্র ৮৩ রানে।

 

এর আগে দিনের শুরুতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেছিলেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা-শুভমান গিল। বিশেষ করে রোহিত শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন। ২৩ রান করে গিল বিদায় নিলে ভাঙে ৬২ রানের উদ্বোধনী জুটি। এরপর রোহিতও বেশিক্ষণ টিকতে পারেননি। অধিনায়কের ব্যাট থেকে আসে ৪০ রান।

 

তিনে নেমে ধীরগতির শুরু করেছিলেন কোহলি। তবে সময়ের সঙ্গে সঙ্গে রানের গতি বাড়িয়েছেন। শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ১৩৪ রানের জুটি গড়েন কোহলি। এই জুটিতেই বড় সংগ্রহের ভিত পায় ভারত।

 

আইয়ার ৭৭ করে সাজঘরে ফিরলেও সেঞ্চুরি তোলে নিয়েছেন কোহলি। ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরির দিনটা তার জন্য আরো একটা কারণে বিশেষ। আজ তার জন্মদিন ছিল। বার্থডে বয়ের সেঞ্চুরির সঙ্গে শেষদিকে রবীন্দ্র জাদেজার ক্যামিও, সবমিলিয়ে বড় সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!