ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে জয়ের অভ্যাস করতে চায় বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:২৮ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২
সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে জয়ের অভ্যাস করতে চায় বাংলাদেশ

টি-টোয়েন্টি ভার্সনের ব্যর্থতাকে পেছনে ফেলে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আগামীকাল শুরু হওয়া দুই মাচের  সিরিজ দিয়ে  জয়ের অভ্যাস গড়তে চায় বাংলাদেশ ক্রিকেট দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে  সিরিজের প্রথম ম্যাচটি।

 

চলতি বছর এ পর্যন্ত  নয়টি টি-টোয়েন্টি খেলে মাত্র দু’টিতে জয় পাওয়া  টাইগার দলের জন্য জয়ের ধারা তৈরি করা অত্যন্ত গুরুত্বপুর্ন। নয় ম্যাচের বাকীগুলোর মধ্যে ছয়টিতে হেরেছে এবং একটি খেলা বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। যে কারণেই  

 

আগামী মাসে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জয়ের অভ্যাস তৈরিতে  মরিয়া বাংলাদেশ।

 

আরব আমিরাতের সিরিজটি শুরুতে পরিকল্পনায় ছিল না। আগামী মাসে অস্ট্রেলয়ায় শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি  বিশ^কাপের আগে ত্রিদেশীয় সিরিজ খেলতে  নিউজিল্যান্ড সফরের  আগে  দেশের মাটিতে  কয়েকদিন অনুশীলন করার কথা ছিল বাংলাদেশ দলের।

 

 দলগুলোর আন্তর্জাতিক অঙ্গনে ঠাসা সূচির কারণে আরব আমিরাতের চেয়ে শক্তিশালী দল পায়নি বাংলাদেশ বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)।  বাধ্য হয়েই  স্বাগতিক  সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি  সিরিজ আয়োজন করে বিসিবি।

 

দেশ ছাড়ার আগে সোহান বলেছেন , ‘আমরা  সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দু’টি ম্যাচই জিততে পারলে তা থেকে  পাওয়া আত্মবিশ্বাস নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের সহায়তা করবে।’

 

স¤প্রতি, সংযুক্ত আরব আমিরাতের মাটিতে হওয়া এশিয়া কাপের গ্রুপ পর্বে দু’টি ম্যাচেই আফগানিস্তান ও শ্রীলংকার কাছে হেরেছে বাংলাদেশ। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া শ্রীলংকার বিপক্ষে জয়ের ভালো সুযোগ হাতছাড়া না হলে, সুপার ফোরে খেলতে পারতো বাংলাদেশ। কিš‘ টি-টোয়েন্টিতে যেভাবে খেলতে সেভাবে  পারেনি টাইগাররা।

 

এশিয়া কাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে  দ্বিপাক্ষিক তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ২-১ ব্যবধানে প্রথমবারের মত হেরেছিলো বাংলাদেশ।

 

সোহান বলেন, ‘টি-টোয়েন্টিতে আমরা হয়তো সর্বশেষ কিছু ম্যাচ হেরেছি। কিš‘ আমার কাছে মনে হয়, যদি জয়ের অভ্যাস করতে পারি তাহলে দলের কম্বিনেশন এবং পুরো দলের চেহারা বদলে যাবে। তাই এবার অবশ্যই লক্ষ্য থাকবে, যাতে সেটাই করতে পারি।’

 

সোহান আরও  বলেন, ‘আমরা একটি  ভাল উপায় চিন্তা করতে চাই এবং পরে একটি প্রক্রিয়া অনুসরণ করতে চাই। আমরা যদি প্রক্রিয়াটি অনুসরণ করতে পারি তবে ফলাফল আমাদের পক্ষে আসবে।’

 

টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য ঘোষিত দলের স্ট্যান্ডবাই তালিকায় থাকলেও ওপেনার সৌম্য সরকার, পেসার শরিফুল ইসলাম এবং লেগ-স্পিনার রিশাদ হোসেন আছেন  আরব আমিরাত  সিরিজের দলে।  আমিরাত সফর থেকে ছুটি নিয়েছেন বাংলাদেশের বিশ্বকাপ দল থেকে বাদ পড়া অফ-স্পিনার মাহেদি হাসান।

 

টি-টোয়েন্টিতে  মাত্র একবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আরব আমিরাত। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২০১৬ সালের ঐ ম্যাচে বাংলাদেশ ৫১ রানে হারিয়েছিলো আরব আমিরাতকে।

 

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৩৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে টাইগারদের জয় আছে ৪৫টিতে, হার ৮৫টিতে। তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়।

 

সংযুক্ত আরব আমিরাত সফরে বাংলাদেশ দল : নুরুল হাসান সোহান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, সৌম্য সরকার ও রিশাদ হোসেন।

 

একুশে সংবাদ/এসএস