AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাল আইপিলে মুখোমুখি হবে চেন্নাই -কোলকাতা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:৫৩ পিএম, ১৪ অক্টোবর, ২০২১
কাল আইপিলে মুখোমুখি হবে চেন্নাই -কোলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চর্তুদশ আসরের শিরপা যুদ্ধে মুখোমুখি হচ্ছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস ও ইয়োইন মরগানের কোলকাতা নাইট রাইডার্স।

ভারতের অধিনায়ক হিসেবে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে ধোনির। আর ২০১৯ সালে ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছেন মরগান। ভারতে এবারের আসর শুরুর পর করোনার প্রকোপ বেড়ে যাবার পর বাধ্য হয়েই সংযুক্ত আরব আমিরাতে স্থান্তরিত হয় আইপিএলের বাকী ম্যাচগুলো। তবে তিন বারের চ্যাম্পিয়ন ধোনির দলটি সবার আগে প্লে অফ নিশ্চিত করেছে। নিশ্চিত করেছেন ফাইনাল।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করবেন ৪০ বছর বয়সী ধোনি। চাপে থাকলেও নিজেকে নিয়ন্ত্রন করে রাখার সামর্থ্য আছে ধোনির। ভারতের সাবেক ব্যাটসম্যান ও কলকাতার দু’বারের চ্যাম্পিয়ন অধিনায়ক গৌতম গম্ভীর বলেন, ‘অধিনায়কের দৃষ্টিকোন থেকে যারা চাপ সামলাতে পারেন, তাদের মধ্যে ধোনিই আছেন।’

আইপিএলের আট দলের মধ্যে সপ্তম দল হিসেবে মরুর দেশে লড়াই শুরু করেছিলো কোলকাতা। তবে শেষ সাত ম্যাচের পাঁচটিতে জিতে প্লে-অফে জায়গা করে নেয় কোলকাতা। প্লে-অফে আসরের সেরা দুই দল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে কোলকাতা।

কোলকাতার দলের পরামর্শক অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার ডেভিড হাসি বলেন, মরগানের অধিনায়কত্ব দলের ফলাফলে অনেক বেশি প্রভাব ফেলেছে। দিল্লির বিপক্ষে জয়ের পর হাসি বলেন, ‘আমার বিশ্বাস সত্যিই মরগান সত্যিই ভাল অধিনায়কত্ব করেছেন। সতীর্থদের ভালো সামাল দিয়েছেন, কৌশলগতভাবে খুব চতুর তিনি। বোলিংয়ের পরিবর্তনগুলো চোখে পড়েছে। আমি মনে করি, এসব বিষয় আমাদের সাফল্যে অবদান রেখেছে।’

আরব আমিরাতের ধীর গতির উইকেটে দারুনভাবে বোলিং পরিবর্তন করেছেন মরগান। বিশেষভাবে ওয়েস্ট ইন্ডিজের রহস্যময় স্পিনার সুনীল নারাইনকে দারুনভাবে ব্যবহার করেছেন তিনি। ব্যাট হাতে দারুন সফল হয়েছেন ওপেনার ভেঙ্কটেশ আইয়ার। দলের জয়ে অবদান রেখেছেন তিনি।

তবে ব্যাট হাতে এখনো জ্বলে উঠতে পারেননি মরগান। ১৬ ম্যাচে ১২৯ রান করেন মরগান। টুর্নামেন্টের আরব আমিরাতের পর্বে অভিষেক হয় আইয়ারের। নিজের অভিষেক ম্যাচেই দিল্লির বিপক্ষে ম্যাচে আরেক ওপেনার শুভমান গিলের সাথে ৯৬ রানের জুটি গড়েন তিনি। ম্যাচে ৫৫ রান করে সেরা খেলোয়াড় হন আইয়ার। আইয়ারকে ‘ক্লাস প্লেয়ার’ অভিহিত করে হাসি বলেন, ‘তিনি স্টিফেন ফ্লেমিংএর মত দীর্ঘ দেহি। আমার বিশ্বাস ক্রিকেটে তার বড় ভবিষ্যত আছে।’ সাকিব আল হাসানকে দলের বাইরে রেখে হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়ে ওঠা আন্দ্রে রাসেলকে একাদশে নিতে পারে কোলকাতা।

আইপিএলের পর সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাকিবকে সতেজ রাখতে চায় বাংলাদেশ। চেন্নাইয়ের ব্যাটিং লাইনআপে নেতৃত্ব দিচ্ছেন দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস। প্রায় প্রতি ম্যাচেই ভালো শুরু এনে দিচ্ছেন তারা। আগের ম্যাচে শেষদিকে ছয় বলে তিনটি চারে অপরাজিত ১৮ রান করে চেন্নাইকে ফাইনালে তুলেন ধোনি। দিল্লিকে হারিয়ে নবমবারের মত ফাইনালে উঠে চেন্নাই। গেল বছর প্লে-অফে উঠতে পারেনি চেন্নাই। এ ব্যাপারে ধোনি বলেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা তাদের পারফরমেন্সের উন্নতি ঘটাতে কঠোর পরিশ্রম করেছেন।

ধোনি বলেন, ‘এ কারনেই আমরা এই মৌসুমে শক্তিশালী রুপে ফিরে এসেছি।’ মরগান ভাল করেই জানেন-দুবাইতে দারুন এক ফাইনালের মুখোমুখি হতে যাচ্ছেন তিনি। তবে এটাও জানেন বিস্ময়করভাবে আইপিএলর শিরোপা জিততে পারেন। মরগান বলেন, ‘আমরা আইপিএলের ইতিহাসের অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি চেন্নাইয়ের বিপক্ষে খেলতে যাচ্ছি। যেকোন কিছুই ঘটতে পারে।’

উল্লেখ্য ধোনি-মরগান উভয়েরই আছে বড় আসরে শিরোপা জয়ের রেকর্ড। সুতরাং এ ফাইনালে দুই অধিনায়কের কৌশলেরও প্রমান মিলবে বলে ধারনা করছেন খেলামপ্রেমীরা।

একুশে সংবাদ/ মুন্নী / এএমটি

Link copied!