AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেয়াই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:২৯ পিএম, ১৫ মে, ২০২৩
তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেয়াই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

কেবল শহর নয়, তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেয়াই বর্তমান সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

সোমবার (১৫ মে) রাজধানীর শাহবাগে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

 

শেখ হাসিনা বলেন, ‘মহকুমাগুলোকে জেলায় রূপান্তরিত করেছিলেন বঙ্গবন্ধু। আর প্রত্যেক জেলায় উন্নয়নের জন্য গভর্নর নিয়োগ করে সব প্রশাসনিক ব্যবস্থা নতুন ধারায় সূচনাও করেছিলেন তিনি। যাতে উন্নয়ন তৃণমূল পর্যায় পর্যন্ত হতে পারে, সেই ব্যবস্থাটাই তিনি নিয়েছিলেন। আমরা তার পদক্ষেপ অনুসরণ করেই কার্যক্রম পরিচালনা করছি। বর্তমান সরকারও স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য কাজ করে চলেছে।’

 

তিনি আরও বলেন, ‘আমাদের উন্নয়নের লক্ষ্যই ছিল তৃণমূল পর্যায় পর্যন্ত উন্নয়ন করা, এটা শুধু শহরভিত্তিক মানুষের জন্য না। আর তৃণমূলপর্যায়ে মানুষের উন্নতিটা যেন হয়, তাদের ক্রয়ক্ষমতা বাড়ানো, মাথাপিছু আয় বাড়নো এবং তাদের জীবনযাত্রার মান বাড়বে সেভাবেই সব পরিকল্পনা নিয়ে কাজ শুরু করা হয়। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করার পর এখনও আমরা ক্ষমতায় আছি, সেভাবেই কাজ করে যাওয়া হচ্ছে।’

 

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বৃদ্ধি করা, গৃহনির্মাণ বা ফ্ল্যাট ক্রয় মানে তাদের আবাসন সুবিধা দেয়া ছাড়াও তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। শিক্ষাসহ সবক্ষেত্রেই যাতে আন্তর্জাতিক মান বজায় রাখা যায় সেজন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

 

সরকার দারিদ্রের হার শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশ যাতে পিছিয়ে না যায় সেদিকে প্রশাসনিক কর্মকর্তাদের খেয়াল রাখতে হবে।

 

১৯৭৫ পরবর্তী ক্ষমতার পালা বদল নিয়ে শেখ হাসিনা বলেন, ওই সময়টা হত্যা-ক্যু ও ষড়যন্ত্রের মধ্যে ক্ষমতার পালাবদল হয়েছিল। মানুষের বেঁচে থাকারই কোনো অধিকারই ছিল না। ক্ষমতাসীনরা নিজেদের ভাগ্য গড়তে ব্যস্ত ছিল। কিন্তু যতবারই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেছে এবং আছে ততবার দেশের জনগণের সেবায় কাজ করে চলেছে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!