AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পদ্মা সেতু একটি দেশের মর্যাদা ও সক্ষমতার মূর্ত প্রতীক


পদ্মা সেতু একটি দেশের মর্যাদা ও সক্ষমতার মূর্ত প্রতীক

একটি পদ্মা সেতু বদলে দিয়েছে বিশ্বের বুকে বাংলাদেশের ভাবমূর্তি। এই সেতু শুধুই একটি  অবকাঠামো নয় একটি দেশের মর্যাদা ও সক্ষমতার মূর্ত প্রতীক। একথা বিশ্লেষণ করতে গিয়ে বলতে হয় বছর কয়েক আগে যে বিশ্ব ব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেয় বন্ধ করে দেয় অর্থায়ন -তখন কে ভেবেছিল বাংলাদেশের মত দেশে বিদেশি অর্থায়ন ছাড়া প্রমত্তা পদ্মার বুকে নির্মিত হবে একটি সেতু।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দৃঢ় কন্ঠে ঘোষণা দেন নিজ অর্থায়নে বাংলাদেশ নির্মাণ করবে পদ্মা সেতু।তখন অনেকে কটুক্তি করতে দ্বিধা করেনি অপপ্রচারও কম হয়নি বলা হয়েছিল পদ্মা সেতু কোনদিনই নির্মিত হবে না। এমনকি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াও বলেছিলেন জোড়াতালি দিয়ে নির্মিত পদ্মা সেতুতে উঠলে ভেংঙ্গে পড়বে।

 

শতপতিগুলো তা প্রতিবন্ধকতা ও নানা রকম অপপ্রচার ও মিথ্যাচারকে মিথ্যা করে দিয়ে নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে পদ্মা সেতু।যে বিশ্ব ব্যাংক পদ্মা সেতুর বিরুদ্ধে  অবস্থা নিয়েছিল  নিয়েছিল সেই  প্রেসিডেন্টই পদ্মা সেতু সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। ওয়াশিংটনের এক বৈঠকে  প্রধানমন্ত্রী বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টের হাতে তুলে দেন এদেশের সক্ষমতার প্রতীক পদ্মা সেতুর একটি আলোকচিত্র। 

 

বিশ্লেষকরা বলছেন অর্থনীতির মূল্য  বিচার নিঃসন্দেহে জিডিপি প্রবৃদ্ধিতে অনেক। কিন্তু বহির্বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবার মূর্ত প্রতীক বাংলাদেশের ভাবমূর্তিকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে একটিমাত্র সেতু। বিশ্লেষকদের মতে এই ভাবমূর্তির মূল্য হয়তো অর্থ মাপা যাবে না কিন্তু বাংলাদেশ বিদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে পদ্মা সেতুর ভাবমূর্তি নিশ্চয়ই বড় কাজে দিবে। 

 

ইতিহাস ঘাটলে দেখা যায় পদ্মা সেতুর মতো অনেক সেতু বিভিন্ন দেশে বিদেশি অর্থায়নে কিংবা যৌথ অর্থহানে নির্মিত হয়েছে। কিন্তু নানাবিধ প্রতিকূলতা ও ষড়যন্ত্র অপেক্ষা করে মাথা উঁচু করে দাঁড়িয়েছে যে স্থাপনা সেস্থাপনা জানান দিচ্ছে হে বিশ্ব তুমি দেখো বাঙালি জাতি পরাভুত নয়, বাঙালি জাতি আত্মমর্যাদার প্রশ্নে আপোস করে না। পদ্মাসেতু নির্মাণ করে দেখিয়ে দিয়েছি আমরা নিজেরাই পারি।

 

পদ্মা সেতু নির্মাণ পরবর্তী বিদেশ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা,যিনি এই সেতুর রূপকার তিনি পেয়েছেন অসংখ্য অভিনন্দন ও সাধুবাদ। পদ্মা সেতু নির্মাণের মূল শক্তি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তা। জনগণকে ঐক্যবদ্ধ ক্ষমতামতা এবং প্রেরণা।যে প্রেরণা যুগিয়েছিলেন এ জাতির স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 

বিশ্লেষকরা বলছেন, পদ্মা সেতুর অর্থনৈতিক সামাজিক প্রভাব যতখানি তার থেকে বেশি এর প্রেরণা,যে প্রেরণায় বাংলাদেশ ২০৪১ সালেস্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবে।শুরু হয়েছে পূরণের সেই অভিযাত্রা!

 

একুশে সংবাদ.কম/এসএপি

Link copied!