AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হজ ভিসা ইস্যুর মেয়াদ বাড়ালো


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:২১ পিএম, ৭ মে, ২০২৪
হজ ভিসা ইস্যুর মেয়াদ বাড়ালো

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজ ভিসা ইস্যুর মেয়াদ ১১ মে পর্যন্ত বাড়িয়েছে বলে জানিয়েছে হজ এজেন্সি এসোসিয়েশন বাংলাদেশ (হাব)। সবশেষ ৭ মে পর্যন্ত ভিসার জন্য আবেদনের সময় দিয়েছিলো সৌদি।

এদিকে হাজিদের সেবায় এবার সর্বোচ্চ সেবা নিশ্চিতে কাজ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। মঙ্গলবার (৭ মে) সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ধর্মমন্ত্রী আরও বলেন, ২০২৪ সালে বাংলাদেশের হজ কোটা ১ লাখ ২৭ হাজার। এখন পর্যন্ত নিবন্ধন হয়েছে ৮৫ হাজার ৮৫ জন। এ বছর হজ প্যাকেজমূল্য ১ লাখ ২ হাজার টাকা কমালেও, সময় না পাওয়ায় হজ নিবন্ধন করতে পারেননি অনেকেই। এজন্য হজ নিবন্ধন কম হয়েছে। ‘ওমরাহ হজে ৫ লাখের বেশি মানুষ যাওয়ারও একটা প্রভাব পড়েছে হজ নিবন্ধনে’, যোগ করেন তিনি।

ধর্মমন্ত্রী বলেন, এ বছর হজ যাত্রীদের কাজে সহযোগী হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের বাইরের কেউ যাবেন না। অর্থ সাশ্রয়ে এবার সৌদি আরবে থাকা শিক্ষার্থীদের নিয়োজিত করা হবে হাজিদের সহায়তায়। এতে সাশ্রয় হবে ডলার।

এর আগে এ বিপর্যয় এড়াতে ভিসা আবেদনের সময় বাড়ানোর জন্য সৌদি কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছিলেন ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, ভিসা আবেদনের সময় বাড়বে। আমাদের টেনশন আছে। আমরা কাজ করছি।

এদিকে গত ৪ মে হজ এজেন্সিগুলোকে ভিসা আবেদনের তাগাদা দিয়ে চিঠি পাঠিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। তবে অধিকাংশ এজেন্সি (২০৪টি) এখন পর্যন্ত হজযাত্রীর জন্য ভিসা প্রসেস শুরুই করেনি; যা হজযাত্রীদের হজে গমনে আশঙ্কার সৃষ্টি করেছে।

ভিসা আবেদনে বিলম্ব সম্পর্কে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব ফারুক আহমদ সরদার বলেন, এবার হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে নতুন নিয়ম করেছে সৌদি আরব। তাই সবকিছু বুঝে কাজ করতে একটু সময় লাগছে।

তিনি আরও বলেন, কাজ এখন দ্রুত হচ্ছে। অল্প সময়ের মধ্যে ভিসা হয়ে যাবে। আর সময়ও তো তারা বাড়াবে। তাই আশা করি সমস্যা হবে না।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। 

 

একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা  

Link copied!