AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দিয়াবাড়িতে শুরু হলো ৫ দিনব্যাপী ‘জোড় ইজতেমা’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩৬ এএম, ১ ডিসেম্বর, ২০২৩
দিয়াবাড়িতে শুরু হলো ৫ দিনব্যাপী ‘জোড় ইজতেমা’

৫৭তম বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা। তাবলিগ জামাতের মুরব্বি ইঞ্জিনিয়ার মাহফুজ আহমেদ জানান, শুক্রবার (১ ডিসেম্বর) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে তাবলিগ জামাতের পুরনো সাথীদের নিয়ে শুরু হয়েছে এবারের জোড় ইজতেমা। চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। মোনাজাতের মাধ্যমে জোড় শেষ হওয়ার পর আসন্ন ইজতেমাকে সফল করতে দীনের মেহনতকে আরো ব্যাপক করতে সাথীরা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বেন।

তিনি জানান, জোড় ময়দান যেভাবে প্রস্তুত করা হয়েছে, তাতে এখানে প্রায় দুই থেকে আড়াই লাখ মুসল্লি একত্রিত হতে পারবেন। আমরা আশা করছি, জুমার নামাজে দুই লাখের বেশি মানুষ একত্রিত হবেন।

জানা যায়, এবারের জোড় ইজতেমায় এ পর্যন্ত ১৫টির বেশি দেশের মেহমান ও মুরব্বিরা এরই মধ্যে উপস্থিত হয়েছেন। এর মধ্যে সৌদি আরব, সুদান, মুজাম্বিক, আমেরিকা, ভারত, সাউথ আফ্রিকা, পাকিস্তান, অস্ট্রেলিয়া, কাতার, বেলজিয়াম, মরক্কোসহ বেশকিছু দেশ রয়েছে। বিদেশি মেহমানদের সংখ্যা ৫শ’র মতো।

এছাড়াও ভারত থেকে মাওলানা ইবরাহিম দেওলা, মাওলানা আহমাদ লাট, ভাই ফারুক আহমেদ, মাওলানা ইসহাক, মাওলানা যুবায়েরসহ অনেক মুরব্বি জোড় ময়দানে উপস্থিত হয়েছেন।

প্রসঙ্গত, সাধারণত বিশ্ব ইজতেমার আগে জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। জোড় ইজতেমায় তাবলিগের সব সাথী অংশ গ্রহণ করতে পারেন না। শুধুমাত্র তিন চিল্লার সাথীদের নিয়ে অনুষ্ঠিত হয় এ জোড় ইজতেমা।

টঙ্গীর তুরাগ তীরে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম গণজমায়েত বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারিত হয়েছে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে দুই পর্বে অনুষ্ঠিত হবে ৫৭তম বিশ্ব ইজতেমা। ইজতেমার প্রথম পর্ব ২০২৪ সালের  ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব  ৯ থেকে ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

প্রথম পর্বের ইজতেমায় আলমী শূরাপন্থী মুসল্লিরা অংশ নেবেন। তিন দিনের প্রথম পর্বের ইজতেমা শেষ হবে ৪ ফেব্রুয়ারি। ৯ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে মাওলানা সাদ কান্ধলভির অনুসারী মুসল্লিরা অংশ নেবেন।

 

একুশে সংবাদ/এসআর

Link copied!