AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুলিশি পাহারায় বিএনপির সহযোগী সংগঠনের সমাবেশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৩৭ পিএম, ২৪ নভেম্বর, ২০২৩
পুলিশি পাহারায় বিএনপির সহযোগী সংগঠনের সমাবেশ

২৮ অক্টোবরের পর রাজনৈতিকভাবে ব্যাকফুটে বিএনপি। দলের মহাসচিবসহ শীর্ষ ২০ নেতা কারাগারে। আত্মগোপনে জেলের বাইরে থাকা নেতারা। চলছে বিভিন্ন মামলায় একের পর এক রায় ঘোষণা। এসময়ে হরতাল-অবরোধের কর্মসূচিতেই আটকে আছে দলটি। রাজপথে সক্রিয় অবস্থান তৈরি করতে পারেনি দলটি।

এমন অবস্থায় ২৭ দিন পর শুক্রবার (২৪ নভেম্বর) পুলিশ প্রহরায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে বিএনপির অঙ্গন সংগঠনগুলো।

সমাবেশে পেশাজীবী নেতারা অভিযোগ বলেন, কম্বোডিয়ার মত একতরফা নির্বাচন করতে দেয়া হবে না। দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি না করে সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচনের দাবি জানান তারা। মুক্তি দাবি করেন বিএনপির সকল নেতাকর্মীর।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের (বিএসপিপি) ব্যানারে প্রেসক্লাবের সামনের এই কর্মসূচিতে নেতারা বলেন, মামলা, গ্রেফতার, সাজা এবং রাষ্ট্রীয় সন্ত্রাস করেও নির্দলীয় সরকারের দাবির এ আন্দোলন থামানো যাবে না। করতে দেয়া হবে না একতরফা নির্বাচন।

নতুন তফসিলের দাবি জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ড. তাজমেরী এসএ ইসলাম বলেন, অবিলম্বে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল করে নতুন তফসিল ঘোষণা করতে হবে। এমন নির্বাচনের পরিবেশ করতে হবে যাতে জনগণ নির্বিঘ্নে ভোট দিতে পারে।

তিনি বলেন, বাংলাদেশে ২০১৪ ও ২০১৮ সালে প্রহসনের নির্বাচন হয়েছে। দেশের মানুষ কখনোই সে ধরনের নির্বাচন চায় না। তারা অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায়।

বিএনপি মহাসচিবসহ শীর্ষ নেতাদের মুক্তি দিয়ে উন্মুক্ত আলোচনার মাধ্যমে রাজনৈতিক সংকট সমাধানের দাবি জানিয়ে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী বলেন, দেশে ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচন আর হবে না।

সুতরাং নির্বাচনের তফসিল বাতিল করুন। আলোচনার মাধ্যমে উপযুক্ত পরিবেশ তৈরি করে নির্বাচনের ব্যবস্থা করুন। একইসঙ্গে পেশাজীবীদের ওপর হামলাসহ নির্যাতন বন্ধ করে গ্রেফতারকৃত বিএনপিসহ বিরোধীদলের নেতাকর্মীদের মুক্তি দিন।

সমাবেশে আরও বক্তব্য দেন, বিএসপিপির সদস্য সচিব কাদের গণি চৌধুরী, ডা. আবদুল কুদ্দুস, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি মো. শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. খুরশিদ আলম, ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এ্যাব’র সভাপতি প্রকৌশলী মো. রিয়াজুল ইসলাম রিজু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের অধ্যাপক শামসুল আলম ও অধ্যাপক মো. কামরুল আহসান, এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (অ্যাব) কৃষিবিদ রাশিদুল হাসান হারুন ও ড. জিকেএম মোস্তাফিজুর রহমান, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) ডা. এমএ সেলিম, ডা. শহিদ হাসান, ডা. জহিরুল ইসলাম শাকিল, ডা. মো. মেহেদী হাসান, ডা. সরকার মাহবুব আহমেদ শামীম প্রমুখ।

সমাবেশ শেষে তফসিল বাতিল ও তত্বাবধায়ক সরকারের দাবিতে মিছিল করে বিএনপির পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা।
একুশে সংবাদ/এএইচবি/এস কে

Link copied!