AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিফ হুইপ পদ নিয়ে জাপায় টানাটানি


Ekushey Sangbad
SA Polash (এসএ পলাশ)
০৬:২৭ পিএম, ২ জুন, ২০২৩
চিফ হুইপ পদ নিয়ে জাপায় টানাটানি

# রাঙ্গাকে সরিয়ে ফখরুল ইমামকে বিরোধীদলীয় চিফ হুইপ


#স্পিকারের কাছে রওশন ও জিএম কাদেরের পাল্টাপাল্টি চিঠি


#বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী চিঠি দেই, রওশনের খবর জানি না
-শামীম হায়দার পাটোয়ারী, প্রেসিডিয়াম সদস্য, জাতীয় পার্টি


#বিষয়টি খতিয়ে দেখে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে
-শিরীন শারমিন চৌধুরী, স্পিকার  

 

এবার জাতীয় পার্টির নেতা মসিউর রহমান রাঙ্গার ‘বিরোধী দলীয় চিফ হুইপ’ পদ থেকে সরিয়ে দিতে জাতীয় সংসদের স্পিকারের কাছে জাপা চেয়ারম্যান জিএম কাদেরের চিঠি। অন্যদিকে রাঙ্গার পদে বহাল রাখতে সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদও চিঠি দিয়েছেন।

 

পাল্টাপাল্টি চিঠিতে দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের ও সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। জি এম কাদের প্রথমে রাঙ্গাকে ‘চিফ হুইপ’র পদ থেকে সরিয়ে ফখরুল ইমামকে বানানোর প্রস্তাব করেন। কিন্তু রওশন এরশাদ পাল্টা চিঠিতে রাঙ্গাই বিরোধী দলীয় চিফ হুইপ হিসেবে বহাল থাকবে বলে চিঠি দেন।

শুক্রবার (২ জুন) কয়েক ঘণ্টার ব্যবধানে জাতীয় পার্টির প্রধান দুই নেতা এই পাল্টাপাল্টি জাতীয় সংসদের স্পিকারের কাছে চিঠি দেন। এ নিয়ে জাতীয় পার্টিতেই মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

 

দলীয় সূত্র বলছে, রংপুর-১ আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা একসময় জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পালন করেছেন। পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জীবিত থাকাকালে ২০১৮ সালে রাঙ্গাকে দলের মহাসচিব করা হয়েছিল। এরশাদ প্রয়াত হওয়ার পর জাপাতে জিএম কাদের-রওশন এরশাদ দ্বন্দ্ব প্রকট হয়। এই দ্বন্দ্বের ধারাবাহিকতায় পার্টির নেতৃত্ব থেকে কাদেরকে সরাতে গত বছরের গত ৩১ আগস্ট থাইল্যান্ড চিকিৎসাধীন রওশন সম্মেলন ডাকেন। পরদিন রওশনকে সংসদের বিরোধীদলীয় নেতার পদ থেকে সরাতে কাদেরকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করে স্পিকারকে চিঠি দেয় জাপার সংসদীয় দল। সেই চিঠি পৌঁছে দিয়েছিলেন রাঙ্গাই। কিন্তু পরে চিঠির শুদ্ধতা নিয়ে প্রশ্ন তুললে তাকে সব পদ-পদবি থেকে অব্যাহতি দেয়া হয়।

 

‘সংসদের ধারা মোতাবেক কাউকে কোনো পদ থেকে অব্যাহতি দেয়া হলে সেই সিদ্ধান্ত প্রকাশ করার ক্ষমতা রাখেন একমাত্র স্পিকার, যা প্রজ্ঞাপনের মাধ্যমে গণমাধ্যমে প্রকাশ করা হয়। পার্টির পার্লামেন্টারি দল বা নেতা বা উপনেতাও এ ধরনের সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন না অথবা দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় না। দল শুধু স্পিকারের নিকট আবেদন করতে পারে।

 

স্পিকারের দপ্তর সূত্র জানিয়েছে, ২৩ মে তারিখে জাপার চেয়ারম্যান জি এম কাদেরের সই করা ওই চিঠিতে বলা হয়েছে, মসিউর রহমান রাঙ্গাকে পার্টির গঠনতন্ত্র অনুযায়ী বহিষ্কার করা হয়েছে। এর আগে বিরোধী দলীয় চিফ হুইপের পদে রাঙ্গাকে সরিয়ে কাজী ফিরোজ রশীদকে মনোনীত করা হয়েছিল। কিন্তু তিনি এ দায়িত্ব পালনে অপরাগতা প্রকাশ করায় ফখরুল ইমামকে এই পদের জন্য মনোনীত করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, এরশাদের মৃত্যুর পর থেকেই দলের পদ-পদবী নিয়ে দেবর-ভাবির লড়াই শুরু হয়। দলের চেয়ারম্যান পদ, বিরোধী দলীয় নেতার পদ এবং বিরোধী দলীয় চিফ হুইপের পদসহ নানা বিষয়ে ভাবি রওশন এবং দেবর কাদেরের মধ্যে মতবিরোধ চলতে থাকে। গত বছর সেপ্টেম্বরে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাকে দলের প্রাথমিক সদস্যপদ থেকেও বহিষ্কার করা হয়। ওই বছর অক্টোবরে ফখরুল ইমামকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত দলের ওই সিদ্ধান্ত স্পিকারের দপ্তর পর্যন্ত পৌঁছায়নি। পরবর্তীতে ওই সিদ্ধান্তে পরিবর্তন এনে পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুযায়ী পার্টির চেয়ারম্যান জিএম কাদের স্পিকারকে চিঠি দিয়ে মসিউর রহমান রাঙ্গার পরিবর্তে কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ পদে স্থলভিষিক্ত করার অনুরোধ জানান। পরবর্তীতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পাল্টা চিঠি দিয়ে মসিউর রহমান রাঙাকে বিরোধী দলীয় চিফ হুইপ পদে বহাল রাখার অনুরোধ করেন স্পিকারকে।

 

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, জাপার প্রেসিডিয়াম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী তারা চিঠি নিয়ে আসেন। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের চিঠির খবর তাদের কাছে নেই।

 

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, রওশন এরশাদের পক্ষ থেকে চিঠি দিয়ে মসিউর রহমান রাঙ্গাকে চিফ হুইপ পদে বহাল রাখতে বলা হয়। অন্যদিকে জি এম কাদের চিঠি দিয়ে রাঙ্গাকে সরিয়ে ফখরুল ইমামকে স্থলভিষিক্ত করতে বলা হয়। এখন বিষয়টি খতিয়ে দেখে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!