AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সরকার যাহা করিলো: সরল সমীকরণ 


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:২৬ পিএম, ২০ জুলাই, ২০২২
সরকার যাহা করিলো: সরল সমীকরণ 

ছবি: সংগৃহীত

নতুন বউকে চোখে চোখে রাখিয়া, কখন কি করিলো তাহা নিয়া ননদী ও শাশুড়িরা পা মেলাইয়া আরও কতক মিলিয়া পান-পাতার আলোচনায় বসিয়া হাসা-হাসির শেষ থাকেনা। যখন সন্তানের মা হইয়া পুরাতনে পতিত হয় তখন আর নতুন বউকে নিয়া কেহ পান-পাতা নিয়া বসে না। মনোঃগুণে যদি বসাটা চলিতেই থাকে, তাহা হইলে সেই পরিবারে অশান্তি চির-অম্লান এবং ইহাই ঘটে।

বর্তমান আওয়ামী লীগ সরকারের কার্যক্রম লইয়া যেইভাবে ননদিনী ও শাশুড়ি সাঁজিয়া কিছু মূর্তিবুদ্ধি সম্পন্নগণা স্থির হইয়া পান-পাতা লইয়া সমালোচনা শুরু করিয়াছে, তাহাতে সরকার ম্লান হইবার কোন হেতু খুঁজিয়া পাওয়া যায় না। 

সংসার চালাইতে গিয়া আপনি পরিবারের সবার অভাব যেমন কোন কোন সময় পূরণ করিতে হিমশিম খেয়ে যান,সরকারও তাহাই। সীমাবদ্ধতা সকলের-ই আছে, তাহা অর্থে বা কথায়।

একটু ভেবে বলুন তো, বেশ ভালো আছি কি-না? জানী "মোটেও ভালো নেই" উত্তর করিয়াছেন। এটাও বলিবেন, "দশ-পনেরো বছর আগে তো দেশ এমন ছিলো না! এখন তেলের দাম এতো! লোডশেডিং, গ্যাস,বিদ্যুৎ, এটা -ওটা! সব কিছুর-ই দুইগুন-তিনগুন দাম বাড়িয়াছে!" আরও অনেক অভিযোগ! তাহা সকলেই জানী।

একটু বহিঃর্বিশ্বের দিকে তাকিয়ে দেখুন।"বাপু, ওসব বহিঃর্বিশ্ব, টহিঃর্বিশ্ব বুঝিনা। আমাদের দেশের খবর রাখার সময় নাই আবার বিদেশের!" ইহা কেনো বলিতে চাইনা যে, ভারত, পাকিস্তান, মায়ানমার,  চীন, মালয়েশিয়া, সৌদিআরব, আমেরিকাসহ সকল দেশেই সকল কিছুর দামও পনেরো বছর আগের দামে নেই,বেড়েছে দ্বিগুণ/তিনগুণ। তুলনামূলক মূল্য তালিকা উল্লেখ করা আমার লক্ষ্য নয়,তাই এড়িয়ে গেলাম।

পনেরোর আগে আমার ঘর ঘেঁষেই পাকা রাস্তা ছিলো কি? পনেরোর আগে ঘরে ঘরে বিদ্যুৎ ছিলো কি? মোবাইল ফোন ও এর কার্যকরণের কথা একটিবার ভাবিলেও তো মাথা ঘুরিয়া যাইবার কথা। এই সব তো বর্তমান আওয়ামী সরকার-ই করিয়াছে। শিক্ষা-প্রতিষ্ঠানের পাঁকা ভবনগুলো দেখিলেও কি, বোধগম্য হয় না? কাদে করে এখন তো আর দ্রব্যাদি বাজারে নিতে বা আনিতে হয় না! আপনার ঘরে প্রাইভেটকার না থাকিলেও অন্তঃত একখানা মোটরসাইকেল আছে তো!একটু কষ্ট করে হিসাবটা মিলিয়ে দেখুন নাহ্!

বিদ্যুতের লোডশেডিং নিয়া এতো মাতামাতি করিবার কিছু নাই। আমি, আপনি যেমন সর্বদা পরিপূর্ণ থাকিনা সরকারও তেমনি। কারণ,আমি-ই সরকার,সরকার-ই আমি(Government of the people, by the people, for the people). 

 

 

একুশে সংবাদ/ন.ই/এস.আই

Link copied!