AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অতিমারীতে অতি চিন্তা গুলো


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৫৩ পিএম, ১৩ জুলাই, ২০২১
অতিমারীতে অতি চিন্তা গুলো

মানুষের সাথে মানুষের সম্পর্কের বদল হয়ে গেছে ।সময়ের পরিবর্তনের প্রভাব ফেলেছে জনজীবনের মানসিকতায় । আমি ব্যতিক্রম নই ,কারণ কিছু না কিছু ভাবে আমিও অন্যদেরই একজন । ছোটবেলা থেকে আমি একটু অন্যটাইপ ছিলাম - যখন আব্বা বলতো " তুই এমন কেন মা রে "? আমি শুধু আব্বার মুখের দিকে তাকিয়ে থাকতাম ।

কেন আমি আসলে অন্য কেমন , সবার মতো আমিও খেলি পড়া পড়ি না , স্কুল ফাঁকি দেই , এর মধ্যে আমি অন্যরকম হোলাম কোথা থেকে ! হয়ত অন্য হয়ত আলাদা হয়ত বেখাপ্পা - আমিও ধারণ করেছি মনে মনে আমি কিচ্ছু নই , কিচ্ছু হয় না আমার দ্বারা । যেটাকে আসলে যুতসই বলে। মানুষের মতো আমারও বোধের সীমাবদ্ধতা সীমাহীনতার ধ্বনি - প্রতিধ্বনি , বারবার ধরা দেয় অন্তর মাঝে ।

কত যে প্রশ্ন করি নিজেকে ভেঙ্গে - এই যে জীবন নিয়ে , একটা আস্ত জীবন নিয়ে! কি করে মানুষ ? মানুষের জীবনে শীতল সম্পকর্গুলো কি আর উষ্ণ সম্পর্ক গুলোই বা কি ? পাটি গণিত কষা নারী, আর ঢেউয়ে ভেসে যাওয়া নারীদের মাঝে কে আসলে পরিপূরক । সারাদিন আমার মাথার মধ্যে সেমিনার চলে , প্রশ্ন উত্তর ধাঁধাঁ ! এলোপাতারী ভাবতে ভাবতে এতগুলো বছর কাটালাম জীবন থেকে। অনেক কাছ থেকে, অনেক কিছু বদলে যাওয়া দেখেছি , মানুষের করুন মুখ আঁকতে আঁকতে , বিভৎষ মুখের সন্ধ্যান ও মিলেছে ঢের! প্রেমের পেছনে ছুটতে গিয়ে হাঁপিয়ে উঠেছে মন ।

আর আমি ঠিক একটা পথেই চলেছি হিসাবহীন । রোজ যে সব মুখ দেখতে পাই, জীবনে ও মননে সব কিছুর ছবি ধরতে চাই তুলির রেখায় ! কেন করি ? রোজ যে নামাজ পড়ে , তার দেহ ভঙ্গির ঠিক একই রকম , ঠিক তেমনি রোজ যে পূজা করে তার ফুল ও ফল উপকরণ ও মন্ত্রাদির ক্রম তো একই পুনরাবৃত্তি ! তবুও পূজক ও উপাসক নিত্য তা করে যায় । এই আশায় যে একদিন হয়ত সে তার আরাধ্য দেবতাকে সামনে এসে পূজো গ্রহণ করতে দেখবে । তেমনি হয়ত আমিও সাধারণ কাজ গুলোর মাঝে এই যে সময়ে অসময়ে দিস্তা দিস্তা খাতা লিখে ভরে ফেলি , নি:শ্চই একদিন আমার এই লেখা গুলো প্রাণ পাবে ! যাকে স্মরণ করে আমার লেখা তিনি প্রসন্ন হবেন ! সেদিন লেখা আর স্বপ্ন হবে একাকার ।

এই নিরবধি চিন্তাই হয়ত সাধনা ! একটা কবিতা লিখে আমি যা তৃপ্তি পাই একটা কাকরী কাবাব বানিয়ে ঠিক তেমনটাই পাই । আমার সন্তানের মুখ ছুঁলেই যে আবেগ আসে , একজন সাধুর গানেও আমি ঠিক ততখানি ভাসি গহীণে। আমার জীবনের অবরুদ্ধ অভিমান গুলো , সবসময় শান্তি পেতে চেয়েছে লেখার আশ্রয়ে। যারা আমার শৈশবের ভাঙ্গবেড়া কুঁড়ে ঘর হাঁকড়ে আছে , আমি তাদের স্বজন দূর বিদেশে , তাদের মুখের মলিন দীপ্তিই আমাকে ফিরিয়ে নিয়ে যাবে ।

অন্ত:সার হীন পৃথিবীতে তারা আমার আপন , তারা সৎ ভান হীণ । আমার স্কুলের শেষ ক্লাসের কথা মনে পরে না । সেই সুর হারিয়ে গেছে .. নামতার কোরাস ,,,এক এক এ এক । এই যে জীবনটা যা নিয়ে যুদ্ধ করছি , বাঁচা মরার মাঝখানে স্বপ্নে জাগরণে , যদি শেষ সমাধানে জয়ী হই,তবে এই জীবনটাকে একটা অন্য মাত্রা দেবো ভেবেছি রাতভর। পাখি হয়ে যাবো মানবতার গান শিখবো ।

যার উছিলায় আমি বেঁচে গেলাম এই দেহ মনটা তার তরে নিবেদন করি । এভাবেই মানুষ মরে বাঁচে , ভাঙ্গে গড়ে , একটা মানুষ একটা লাশ হয় । কারো বিশ্বাস কারো বা মুখ থুবরে থাকা অবিশ্বাসে! সবার সুস্থতা কামনা করছি। কোভিড মুক্ত হোক পৃথিবী। আবার শান্ত হোক মানুষের মন গুলো।

Link copied!