AB Bank
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা চ্যালেঞ্জিং’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০৮ পিএম, ৭ জুন, ২০২৪
‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা চ্যালেঞ্জিং’

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশ নামিয়ে আনার যে লক্ষ্যমাত্রা, তা বেশ চ্যালেঞ্জিং। শুক্রবার (৭ জুন) সকালে ব্যাংক এশিয়া এবং উন্নয়ন সমন্বয়ে যৌথ উদ্যােগে আয়ােজিত বাজেট প্রতিক্রিয়া অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। এটা করা বেশ চ্যালেঞ্জিং হবে। এজন্য বাজেট ঘাটতি আরও কমিয়ে ব্যাংকিং খাত থেকে ঋণের পরিমাণ কমানোর বিকল্প নেই।

তিনি বলেন, বাজেটে সামাজিক খাতগুলোকে প্রত্যাশিত মাত্রায় ছাড় দেয়া হয়নি। শিক্ষার মানোন্নয়ন ও জনশক্তির দক্ষতা উন্নয়নের চাহিদা পূরণ করে এ খাতে আরও বাড়তি বরাদ্দ জরুরি বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, কালো টাকা সাদা করার ক্ষেত্রে ১৫ শতাংশ করারোপ করার প্রস্তাব গ্রহণযোগ্য হয়নি। এ নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করা হয়। বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটেও একই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। পরে যদিও লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ।

 

একুশে সংবাদ/য.টি/সা.আ

Link copied!