AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা চ্যালেঞ্জিং’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০৮ পিএম, ৭ জুন, ২০২৪
‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা চ্যালেঞ্জিং’

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশ নামিয়ে আনার যে লক্ষ্যমাত্রা, তা বেশ চ্যালেঞ্জিং। শুক্রবার (৭ জুন) সকালে ব্যাংক এশিয়া এবং উন্নয়ন সমন্বয়ে যৌথ উদ্যােগে আয়ােজিত বাজেট প্রতিক্রিয়া অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। এটা করা বেশ চ্যালেঞ্জিং হবে। এজন্য বাজেট ঘাটতি আরও কমিয়ে ব্যাংকিং খাত থেকে ঋণের পরিমাণ কমানোর বিকল্প নেই।

তিনি বলেন, বাজেটে সামাজিক খাতগুলোকে প্রত্যাশিত মাত্রায় ছাড় দেয়া হয়নি। শিক্ষার মানোন্নয়ন ও জনশক্তির দক্ষতা উন্নয়নের চাহিদা পূরণ করে এ খাতে আরও বাড়তি বরাদ্দ জরুরি বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, কালো টাকা সাদা করার ক্ষেত্রে ১৫ শতাংশ করারোপ করার প্রস্তাব গ্রহণযোগ্য হয়নি। এ নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করা হয়। বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটেও একই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। পরে যদিও লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ।

 

একুশে সংবাদ/য.টি/সা.আ

Link copied!