AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সব ধরনের তার মাটির নিচ দিয়ে টানা হবে: প্রতিমন্ত্রী পলক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৪৪ পিএম, ৯ মে, ২০২৪
সব ধরনের তার মাটির নিচ দিয়ে টানা হবে: প্রতিমন্ত্রী পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সব ধরনের কানেকটিভিটি সংযোগগুলোর তার মাটির নিচ দিয়ে টানা হবে। বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

এসময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ-এর অভিমুখে এগিয়ে চলেছি। স্মার্ট বাংলাদেশের সব কিছুই হবে স্মার্টভাবে। সব ধরনের কানেকটিভিটির তার থাকবে ভূগর্ভস্থ। এরই মধ্যে দেশব্যাপী আমরা এ কার্যক্রম শুরুও করেছি। ঢাকার নানান স্থানসহ বিভিন্ন জেলায় বিদ্যুতের তার ভূগর্ভে স্থাপন করার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ভবিষ্যতে শতভাগ কানেকটিভিটি সংযোগের তার ভূগর্ভে স্থাপন করা হবে। দেশে টিঅ্যান্ডটির লাইনসমূহ শুধুমাত্র গ্রাহক পর্যায়ে কারিগরি কারণে মাটির ওপর দিয়ে টানা হয়েছে। তবে বিভিন্ন স্থানে টিঅ্যান্ডটির তার ভূগর্ভস্থ করা হয়েছে। যেমন এক্সচেঞ্জ থেকে কেবিনেট পর্যন্ত লাইনসমূহ মাটির নিচ দিয়ে টানা হয়েছে। তবে ভবনে ফাইবার ক্যাবলের চ্যানেল ইন্টারনেটসহ সব সার্ভিস লাইনের জন্য একক ডাক্ট এর ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশেও উন্নত দেশের মতো টিঅ্যান্ডটিসহ সব ধরনের কানেকটিভিটি সংযোগসমূহ মাটির নিচ দিয়ে টানা সম্ভব হবে। সব ধরনের তার ভূগর্ভস্থ রাখার পরিকল্পনা সরকারের রয়েছে। ভবিষ্যতে সেটা বাস্তবায়ন করা হবে।

 

একুশে সংবাদ/বা.টু/সা.আ

Link copied!