AB Bank
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২৭ এপ্রিলের পর এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানা: মেয়র আতিক


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:২৯ পিএম, ২২ এপ্রিল, ২০২৪
২৭ এপ্রিলের পর এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানা: মেয়র আতিক

আগামী ২৭ এপ্রিল থেকে যে-সব বাড়ি ও অফিসে এডিস মশার লার্ভা পাওয়া যাবে জেল তাদের জরিমানা করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র মো. আতিকুল ইসলাম। সরকারি অফিসে বা সিটি কর্পোরেশনের কোনো অফিসে যদি এডিস মশার লার্ভা পাওয়া যায়, সেই অফিসের কর্মকর্তার বিরুদ্ধেও মামলা ও জেল জরিমানা হবে বলেও জানান তিনি।

সোমবার (২২ এপ্রিল) সকালে রাজধানীর রূপনগর আবাসিক এলাকা, মিরপুর সেকশন ০৭, ২৩ নম্বর রোডে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযানের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, আগামী ২৭ এপ্রিল থেকে যে-সব বাড়িতে ও অফিসে এডিস মশার লার্ভা পাওয়া যাবে, তাদের জরিমানা করা হবে। ২২ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত এই ৫ দিন জেল-জরিমান হবে না।

তিনি বলেন, মশা অত্যন্ত ক্ষুদ্র প্রাণী। কিন্তু অত্যন্ত হিংস্র। যার কামড়ে আমাদের মৃত্যু হচ্ছে। এই মৃত্যু ঠেকাতে হলে তিন দিনে একদিন জমা পানি ফেলে দিতে হবে। এলাকা পরিষ্কার করতে পারলে আমার জীবন বাঁচবে, আপনার জীবন বাঁচবে।

এ সময় মশাবাহিত রোগ ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান চলবে বলেও জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। একই সঙ্গে এডিসের লার্ভা জন্মাতে পারে এমন পরিত্যক্ত দ্রব্যাদি কেনার ঘোষণা দেন তিনি।

এডিস মশা নিয়ন্ত্রণে পরিত্যক্ত দ্রব্যাদির মূল্যতালিকা তুলে ধরে তিনি জানান, চিপসের প্যাকেট/সমজাতীয় প্যাকেট (প্রতি পিস) ১ টাকা, আইসক্রিমের কাপ, ডিসপসেবল গ্লাস/কাপ (প্রতি পিস) ১ টাকা, ডাবের খোসা (প্রতি পিস) ২ টাকা, কন্ডেন্স মিল্ক এর কৌটা (প্রতি পিস) ২ টাকা, মাটি/পাস্টিক/সিরামিক/মেলামাইন এর বাটি (প্রতি পিস) ৩ টাকা, অন্যান্য পরিত্যক্ত প্লাস্টিকের দ্রব্যাদি (প্রতি কেজি) ১০ টাকা, পরিত্যক্ত টায়ার (প্রতি পিস) ৫০ টাকা, পরিত্যক্ত পলিথিন (প্রতি কেজি) ১০ টাকা, পরিত্যক্ত স্যানিটারি ওয়্যার কমোড, বেসিন ইত্যাদি (প্রতি পিস) ১০০ টাকা।

 

একুশে সংবাদ/ব.ন.প্র/জাহা   
 

Link copied!