AB Bank
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডাবের পানি পানে উপকারিতা কি


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:৪৪ পিএম, ১০ মে, ২০২৪
ডাবের পানি পানে উপকারিতা কি

গরমে স্বস্তি পেতে ডাবের পানির কোনো বিকল্প নেই। কিন্তু জানেন কি, কোন ৫ কারণে তীব্র গরমে ডাবের পানি খাওয়া আপনার জন্য জরুরি?

বিশেষজ্ঞদের মতে, রক্তে ক্ষতিকারক গ্লুকোজ এবং কোলেস্টরলের পরিমাণ কমাতে পারে এ পানীয়। নিয়মিত এ পানীয় পানের ফলে শরীরে ক্যালসিয়াম, মিনারেল ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকে।

গরমে ডাবের পানি পান করার বিশেষ উপকারিতার কথা বলছেন চিকিৎসকরা। তীব্র দাবদাহে কিংবা গরমের সময় মানব শরীরে যে সমস্যাগুলো তৈরি হয় তা থেকে অনেকটাই মুক্তি দেয় এ পানীয়।

গরমে স্বস্তি পেতে ডাবের পানির কোনো বিকল্প নেই

আসুন একে একে তা জেনে নিই:

১। তীব্র গরমে ত্বকে ডিহাইড্রেশন বা পানির ঘাটতি দেখা দিলে তা দ্রুত পূরণ করতে পারে ডাবের পানি।

২। পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক। এসব উপাদান গরমে শরীরকে সুস্থ রাখতে কাজ করে।

৩। গরমের একটি কমন সমস্যা তৈলাক্ত ত্বক। আর এ সমস্যার নিমিষেই সমাধান করতে পারে ডাবের পানি। ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি রোগ-প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে এ পানীয়।

৪। গরমে অনেকেরই প্রস্রাবে ইনফেকশন দেখা দেয়। আপনি কি জানেন? এ সমস্যা সমাধানেও ডাবের পানি কার্যকর।

৫। গ্রীষ্মকালে তাপমাত্রা বেশি থাকার কারণে হজমের সমস্যা দেখা দেবেই। তাই ডায়েটে নিয়মিত রাখতে পারেন ডাবের পানি। এ পানীয় আপনার হজম শক্তি বাড়াবে।

ত্বকের কোষকে পুনর্জীবিত করতেও সাহায্য করে ডাবের পানি। ত্বককে মসৃণ করতে এর জুড়ি নেই বললেই চলে। ত্বকের দাগ দূর করার পাশাপাশি রোদে পোড়া ভাব অপসারণে এই পানীয় নিয়মিত পান করুন।

Link copied!