AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাবতলীতে যেতে চান না কারওয়ান বাজারের ব্যবসায়ীরা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৪২ পিএম, ২৮ মার্চ, ২০২৪
গাবতলীতে যেতে চান না কারওয়ান বাজারের ব্যবসায়ীরা

উপযুক্ত সড়ক ও স্থাপনা না থাকার বিষয়টি উল্লেখ করে কারওয়ান বাজারের পাইকারি বাজারকে গাবতলীর আমিনবাজারে সরিয়ে নেয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন কারওয়ান বাজারের ব্যবসায়ী নেতারা। তাদের দাবি, কারওয়ান বাজারে সারাদেশ থেকে প্রতিদিন ৭০০-৮০০ ট্রাক কাঁচামাল নিয়ে প্রবেশ করে। বাজারে প্রবেশ ও বের হওয়ার রাস্তা সংকীর্ণ হওয়ার কারণে আমিনবাজারের ঐ প্রস্তাবিত পাইকারি বাজারে একসঙ্গে এত ট্রাক প্রবেশ করে অল্প সময়ের মধ্যে মাল খালাস করে বেরিয়ে যেতে পারবে না। ফলে নষ্ট হবে কাঁচামাল, ক্ষতিগ্রস্ত হবেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারের কিচেন মার্কেটে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর আমদানি, মজুত, সরবরাহ, মূল্য ও বাজার পরিস্থিতি নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ সব কথা বলেন তারা।

বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে সবজির পাইকারি ব্যবসায়ীদের জন্য আলাদা মার্কেট চাই। ঈদের পর কারওয়ান বাজারে পাইকারি মার্কেট ভেঙ্গে ফেলার কথা বলা হয়েছে। অথচ যেখানে যাওয়ার কথা সেই আমিনবাজার- সেখানে কোন স্থাপনাই নেই।

তিনি বলেন, কারওয়ান বাজার সরানোর পেছনে যানজট নিরসনের কথা বলা হচ্ছে। অথচ কারওয়ান বাজার সরলেই ঢাকা শহরের যানজট কমবে না। প্রয়োজনে কারওয়ান বাজার এলাকার যানজট নিয়ন্ত্রণের দায়িত্ব ব্যবসায়ীদের ওপর ছেড়ে দিলে যানজট সমস্যার সমাধান হবে।

ইসলামিয়া শান্তি সমিতির সাধারণ সম্পাদক লোকমান হোসেন বলেন, কারওয়ান বাজার রাজধানীর একদম কেন্দ্রবিন্দুতে অবস্থিত। এখানে পুরো ঢাকা শহর থেকে সহজে আসা যায়। এই কারওয়ান বাজার ঘিরে চারদিকে রাস্তা থাকায় সহজেই পণ্যবাহী শত শত ট্রাক এখানে প্রবেশ করে, দ্রুত মাল খালাস করে চলে যেতে পারে। আমিন বাজারের যেখানে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের স্থানান্তরের কথা বলা হচ্ছে সেখানে একসঙ্গে ৫০০-৭০০ ট্রাক ঢোকার ও বের হওয়ার মতো কোন সড়ক নেই।

এসব ট্রাক একসঙ্গে ঢুকলে সেখানে এমন যানজট তৈরি হবে যে মাল ট্রাকেই পচবে, মাল আর ট্রাক থেকে খালাস করার উপায় থাকবে না জানিয়ে লোকমান হোসেন বলেন, আমিন বাজারে যে মার্কেট হচ্ছে তা কোনভাবেই কাঁচামাল রাখার জন্য উপযুক্ত না। কারণ কাঁচামালের জন্য প্রয়োজন আলো হাওয়াযুক্ত খোলামেলা পরিবেশ। এ ব্যাপারে ব্যবসায়ীদের প্রতিনিধি হিসেবে এফবিসিসিআইকে ব্যবস্থা নিতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, কারওয়ান বাজারের ব্যবসায়ীদের সংগঠন ইসলামিয়া শান্তি কমিটির সভাপতি বাবুল মিয়া, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস প্রমুখ।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

 

Link copied!