AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২২ ঘণ্টা পর সুপার বোর্ড কারখানার আগুন নিয়ন্ত্রণে


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,মুন্সীগঞ্জ
০১:৫১ পিএম, ২৫ মার্চ, ২০২৪
২২ ঘণ্টা পর সুপার বোর্ড কারখানার আগুন নিয়ন্ত্রণে

অবশেষে ২২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে মুন্সীগঞ্জের গজারিয়ার হোসেন্দির সিকিরগাঁওয়ে সুপার বোর্ড কারখানার ভয়াবহ আগুন। পুরোপুরি নেভাতে এখনো চলছে কাজ। ১০ বছরের ব্যবধানে ভয়াবহ আগুনের পুনরাবৃত্তি কারণ অনুসন্ধানে কাজ করছে তদন্ত কমিটি।

সোমবার (২৫ মার্চ) বেলা ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এই আগুন নিয়ন্ত্রণে রবোটিক অগ্নিনির্বাপক যন্ত্রও ব্যবহার করা হয়।

এর আগে, রোববার (২৪ মার্চ) দুপুরে মুন্সীগঞ্জের মেঘনা তীরের হোসন্দির সুপার বোর্ড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ছাড়াও দুটি জাহাজ অনবরত পানি ছিটিয়েও কাবু করতে পারছিল না। পরে সন্ধ্যায় ভারি বৃষ্টির পর আগুন ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসতে থাকে।

আগুন নিয়ন্ত্রণে এখানে ব্যবহার করা অগ্নিনির্বাপণের রবোটিক যন্ত্র। ফ্যাক্টরি ঘেঁষা মেঘনা নদী থেকে অনবরত পানি ছোঁড়া হয় আগুনের কুণ্ডলীতে। এ কাজে ফায়ার সার্ভিসের ১৪৭ নিয়োজিত হয়।

ফায়ার সার্ভিস বলছে, রাত ১২টার দিকে আগুন অনেকটা নিয়ন্ত্রণে আসে। তবে পুরোপুরি নিয়ন্ত্রণ হয় ২২ ঘণ্টা পর সোমবার বেলা ১১টায়। আর শেডের ভেতরে থাকা সুপার বোর্ড এবং আগুনের তাপে লণ্ডভণ্ড শেডগুলো ডাম্পিংয়ে ব্যবহার করা হয় এস্কাভেটর।

স্থানীয়রা দাবি করেন, ফ্যাক্টরির অগ্নিনির্বাপক ব্যবস্থা আরও আধুনিক হলে এমন ভয়াবহ অগ্নিকাণ্ড এড়ানো যেতো।

ঢাকা ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. জসীম উদ্দিন বলেন, ‘ফ্যাক্টরির মাঝখানের বড় শেডের ৭৫ হাজার স্কয়ার ফিটের মধ্যে সীমাবদ্ধ রাখতে পারায় আশপাশের ফ্যাক্টরিগুলোতে আগুন ছড়াতে পারেনি। এতে কোটি কোটি টাকার সম্পদ রক্ষা হয়েছে, আর তাই আগুন অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে নিয়ন্ত্রণ করা গেছে। এর আগের বার এই ফ্যাক্টরির আগুন নেভাতে সময় লেগেছিল ৫ দিন।

তিনি আরও বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ক্ষতি ১৫ কোটি টাকা ছাড়িয়ে যাবে।’

২০১৩ সালের পর আবার ২০২৪ সালে আগুনের এই পুনরাবৃত্তির কারণ অনুসন্ধানে জেলা প্রশাসনের ৫ সদস্যদের কমিটি তদন্ত চালিয়ে যাচ্ছে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!