AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মিয়ানমার সীমান্তে সংঘর্ষ, অনুপ্রবেশের অপেক্ষায় শতাধিক বিজিপি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৩২ পিএম, ১৭ মার্চ, ২০২৪
মিয়ানমার সীমান্তে সংঘর্ষ, অনুপ্রবেশের অপেক্ষায় শতাধিক বিজিপি

সীমান্তের ওপারে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে দেশটির বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির সংঘর্ষ অব্যাহত রয়েছে। খবর পেয়ে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) শনিবার থেকেই সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে।

এদিকে আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষে টিকতে না পেরে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সেক্টর-২ এর শতাধিক সদস্য বাংলাদেশে ঢোকার জন্য অপেক্ষায় রয়েছে। তারা উপজেলার জামছড়ি সীমান্তে জড় হয়েছে বলে জানালেন সীমান্তে বসবাসকারী লোকজন।

গত ১১ মার্চ তিন দফায় জামছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমারের সেনাবাহিনীর তিন কর্মকর্তাসহ ১৭৯ জন জান্তা সদস্য বাংলাদেশে অনুপ্রবেশ করে। নাইক্ষ্যংছড়ি সদরের বর্ডার গার্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাদের আশ্রয় দেয়া হয়েছে। সাত দিন ধরে তারা এখানে রয়েছেন।

সীমান্তের আশারতলী গ্রামের ছৈয়দ হোসেন, আবদুস সালাম, মোহাম্মদ জাকারিয়া বলেন, জামছড়ির ওপারে কাঁটাতার ঘেঁষে জান্তা সরকারের শতাধিক সদস্য আশ্রয় নিয়েছে। ধারণা করা হচ্ছে, তারা বাংলাদেশে আশ্রয় নেয়ার অপেক্ষায় আছে। আজ রোববার বিকেলে তারা সীমান্তের সামান্য ভেতরে ঢুকে গেছে। আজ রোববার বিকেল নাগাদ এ দৃশ্য দেখেছেন তারা।

জানা গেছে, উদ্ভূত পরিস্থিতিতে নাইক্ষ্যংছড়ির জামছড়ি, চাকঢালা, আশারতলি, লেম্বুছড়ি ও পাইনছড়ি সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে। সীমান্তের ওপারে মিয়ানমারের জান্তা বাহিনীর সঙ্গে সে দেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বিজিবি।

এদিকে সেক্টর-২-এর আরও শতাধিক সদস্য জামছড়ি জারুলিয়াছড়ি নুরুল আলম কোম্পানির লেবু বাগানের পাশে বাংলাদেশে ঢোকার অপেক্ষায় রয়েছেন। এখানে মিয়ানমারের বিপুলসংখ্যক সেনাসদস্য জড়ো হয়েছেন। আজকালের মধ্যে সীমান্তের জিরো লাইনে তারা আশ্রয় নিতে পারেন বলে ধারণা করছেন সীমান্ত এলাকার লোকজন।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, বিজিবি ও প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!