AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘প্রবাসীদের জন্য আলাদা সেল গঠন করা হবে’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১০ পিএম, ১০ মার্চ, ২০২৪
‘প্রবাসীদের জন্য আলাদা সেল গঠন করা হবে’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, প্রবাসীরা দেশের বাইরে থেকে রেমিট্যান্স পাঠান অথচ নিজ দেশে তারা নানা হেনস্তার শিকার হন। এর প্রতিকারে প্রবাসীদের জন্য আলাদা সেল গঠন করা হবে। রোববার (১০ মার্চ) সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশির আয়োজিত ‘ব্র‍্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু প্রবাসীদের জন্য এমন একটি সেল গঠন করেছিল। তখন প্রবাসীদের অনেক সুবিধা দেয়া হতো। প্রবাসীরা চাইলে ফেরার সময় ট্যাক্স ফ্রি কুকার, ফ্রিজ ও একটি গাড়ি নিয়ে আসতে পারতো। পরবর্তীতে যারা ক্ষমতায় আসেন তারা প্রবাসীদের এ সেবা বন্ধ করে দেন। বর্তমান প্রধানমন্ত্রী প্রবাসীদের ব্যাপারে অনেক আন্তরিক উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে প্রবাসীদের সম্পত্তি যাতে কেউ জবরদখল করতে না পারে, প্রবাসীরা যাতে কোনো ধরণের হেনস্তার শিকার না হয় সেদিকে লক্ষ্য রেখে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে প্রবাসীদের জন্য দেশে চারটি এনআরবি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। আগে প্রবাসীদের ভোটাধিকার ছিল না। তাদের ভোটাধিকার দেয়া হয়েছে, ব্যবস্থা করা হয়েছে জাতীয় পরিচয়পত্রের। আগামীতে প্রবাসীদের জন্য আরও কাজ করা হবে।

প্রবাসীরা পুরো সিলেট বিভাগকে বদলে দিয়েছে জানিয়ে শফিকুর রহমান চৌধুরী বলেন, এই বিভাগের মার্কেট, হোটেল, মসজিদ থেকে শুরু করে বড় বড় সব স্থাপনা প্রবাসীদের তৈরি। এক সিলেট দেখলেই বোঝা যায়, প্রবাসী রেমিট্যান্স কীভাবে দেশের চেহারা বদলে দিতে পারে।

তিনি বলেন, একটা সময় ছিল যখন প্রবাসী বলতে মানুষ শুধু যুক্তরাজ্যের প্রবাসীদের বুঝতো। এখন সারা বিশ্বে বাংলাদেশিরা ছড়িয়ে পড়েছে। এমন অনেক বাংলাদেশি আছে যাদের তৃতীয়-চতুর্থ প্রজন্ম এখন বিদেশে থাকে। এরা যাতে ছুটিতে অবকাশ যাপনের জন্য অন্য দেশে না গিয়ে নিজ দেশে আসে সে লক্ষ্যে দেশের পর্যটন খাতকে ঢেলে সাজাতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, এনআরবির চেয়ারপারসন সেকিল চৌধুরী প্রমুখ।

 

একুশে সংবাদ/সা.আ

 

Link copied!