AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মেট্রোরেল চলাচলে আসছে নতুন সিদ্ধান্ত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৬ পিএম, ২৯ জানুয়ারি, ২০২৪
মেট্রোরেল চলাচলে আসছে নতুন সিদ্ধান্ত

দিন দিন মেট্রোরেলের পরিধি যেমন বাড়ছে, তেমনি বাড়ছে যাত্রীদের চাপ। তাই রাত ৮টা পর্যন্ত ট্রেন চললেও যাত্রীদের এখন দাবি, কখন চলবে মধ্যরাতে। কবে থেকে ১০ মিনিটের বদলে চার মিনিট বাদে আসবে ট্রেন। মেট্রোরেল কর্তৃপক্ষও ট্রেন চলাচলের ব্যবধান কমানোর বিষয়ে চিন্তা করছে। তবে এরজন্য কিছুটা সময় প্রয়োজন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বর্তমানে সকাল ৭টা ১০ থেকে সাড়ে ১১টা এবং বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন চলছে ১০ মিনিট পর পর। মাঝে বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন আসছে ১২ মিনিট পরপর।

জানা যায়, ১২টি ট্রেন একই সঙ্গে পরিচালনার পরিকল্পনা নেয়া হচ্ছে। এক্ষেত্রে ট্রেন চলাচলের ব্যবধান নেমে আসবে পাঁচ মিনিটের নিচে। তবে হুটহাট করেই তা বাড়ানো সম্ভব নয়। পুরো সিস্টেমের সঙ্গে মিলিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে কিছুটা ধৈর্য ধরতে হবে নগরবাসীকে। কয়েক মাসের মধ্যেই পিক আওয়ারে ট্রেন চলবে ৫ মিনিট অন্তর, চলবে রাত ১১টা পর্যন্ত।

এমআরটি লাইন-সিক্সের জিএম মোহাম্মদ ইফতিখার হোসেন বলেন, আমরা নিজেরাও নতুন। মেট্রো নিয়ে আমরা অভ্যস্ত হচ্ছি, যাত্রী সাধারণকেও অভ্যাস করানোর চেষ্টা করছি। দুটি বিষয় কম্বাইন্ড করে যখন নিরাপদ মনে হবে, তখন ট্রেনের পরিধি ধীরে ধীরে বাড়াচ্ছি। আমাদের টার্গেট আছে, পিক আওয়ারে ১০-১১টি ট্রেন চালাবো। অফপিক আওয়ারে ৯-১০টি ট্রেন চালাবো। এক স্টেশন থেকে আরেক স্টেশনে ট্রেন চলাচলের ব্যবধান চার থেকে পাঁচ মিনিটে নিয়ে আসবো।

তিনি বলেন, প্রকল্পের প্রস্তাবনায় যেসব লক্ষ্যমাত্রা দেয়া হয়েছিল তাতে যেমন প্রতি ৫ মিনিট পর পর ট্রেন ছাড়া, আটটি কোচের সমন্বয়ে একেকটি ট্রেনসেট করা এবং রাত ১১টা পর্যন্ত যাত্রী পরিবহন, তার সবই করা হবে।

মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের চলাচল শুরু হয় ২০২২ সালের ২৯ ডিসেম্বর। এর একদিন আগে ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করেন। আর গত ৫ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল অংশে যাত্রী চলাচল শুরু হয়। এরও একদিন আগে ৪ নভেম্বর প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উত্তরা থেকে মতিঝিল ও কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণ উদ্বোধন করেন। প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। শুরুতে এই প্রকল্পের ব্যয় ছিল প্রায় ২১ হাজার কোটি টাকা। মূলত মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১.৬ কিলোমিটার বাড়তি অংশ নির্মাণ, প্রতিটি স্টেশনের জন্য নতুন করে জমি অধিগ্রহণসহ বিভিন্ন নতুন অনুষঙ্গ যুক্ত হওয়ায় খরচ বেড়েছে। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।

মেট্রোরেল প্রকল্প নেয়া হয় ২০১২ সালে। জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার সঙ্গে ঋণচুক্তি হয় পরের বছর। মূল কাজ শুরু হয় ২০১৭ সালে।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!