AB Bank
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মানুষের অস্তিত্ব রক্ষার স্বার্থে হাওর, নদী ও কৃষিজমি বাঁচাতে হবে : সুলতানা কামাল


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:৩৬ পিএম, ১৯ জানুয়ারি, ২০২৪
মানুষের অস্তিত্ব রক্ষার স্বার্থে হাওর, নদী ও কৃষিজমি বাঁচাতে হবে : সুলতানা কামাল

মানুষের অস্তিত্ব রক্ষার স্বার্থে হাওর, নদী ও কৃষিজমি বাঁচানোর আহ্বান জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। 

তিনি বলেছেন, আমরা যদি নিজেদেরকে সৃষ্টির সেরা জীব বলে দাবি করি, তাহলে আমাদের কিছু দায়িত্ব থেকে যায়। সেই দায়িত্ববোধ থেকে আমাদেরকে কিছু কাজ করতে হবে। নদী, হাওর ও কৃষিজমি রক্ষার জন্য উদ্যোগ নিতে হবে।

আজ শুক্রবার সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বারেক টিলা সংলগ্ন বালুচরে হাওর, নদী ও কৃষিজমি রক্ষার দাবিতে আয়োজিত জনসভায় এসব কথা বলেন তিনি। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং বাদাঘাট ও বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ আয়োজিত জনসভায় সুলতানা কামাল আরো বলেন, যখন আমরা প্রকৃতির সাথে শত্রুতা করি, তখন প্রকৃতিও তার সম্পদ না দিয়ে আরো সংকটের দিকে ঠেলে দেয়। কাজেই আমাদের অস্তিত্ব টিকিয়ে থাকতে হলে সবাইকে পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসতে হবে। পরিবেশ ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

জনসভার প্রধান বক্তা ধরা’র সদস্য সচিব ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, প্রতিবছর বর্ষায় হাওরাঞ্চলে পাহাড়ি ঢলের সাথে ব্যাপক বালি ও পাথর এসে হাওর, নদী, ছড়া ও কৃষিজমি ভরাট হয়ে যাচ্ছে। এই দুর্যোগ এ অঞ্চলে মানবিক বিপর্যয় তৈরি করছে। তাই মেশিন দিয়ে অপরিকল্পিত বালি ও পাথর উত্তোলন বন্ধ এবং ছড়া ও কৃষিজমি পুনরুদ্ধারে দ্রুত পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, ভারতের মেঘালয়ে অপরিকল্পিত খনিজ সম্পদ আহরণের ফলে সেখান থেকে ঢলের সাথে আসা বালি ও পাথর এসে যাদুকাটা নদী ও টাঙ্গুয়ার হাওড়ের তলদেশ ভরাট হয়ে যাচ্ছে। এটা বন্ধ করতে দ্রুততার সাথে আন্তঃদেশিয় পদক্ষেপ নিতে হবে। 

বাদাঘাট ইউপি চেয়ারম্যান মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও ‘হাওর রক্ষায় আমরা’র সমন্বয়ক তোফাজ্জল সোহেল-এর সঞ্চালনায় জনসভায় বক্তৃতা করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজ, নাগরিক নেতা আব্দুল করিম চৌধুরী কিম, তাহিরপুর সদর ইউপি চেয়ারম্যান জুনাব আলী, বালিজুরী ইউপি চেয়ারম্যান আজাদ হোসেন, বড়দল উত্তর ইউপি চেয়ারম্যান মো. মাসুক মিয়া, ইউপি সদস্য নোয়াজ আলী প্রমুখ।

 

একুশে সংবাদ/বিএইচ


 

Link copied!