AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চালু হচ্ছে মধ্যপাড়া-ভবানীপুর রেলপথ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৩৮ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
চালু হচ্ছে মধ্যপাড়া-ভবানীপুর রেলপথ

মধ্যপাড়া কঠিন শিলাখনি ও ভবানীপুর থেকে পার্বতীপুর জংশন পর্যন্ত ৩৯ কিলোমিটার রেলপথটি ২০১৫ সাল পর্যন্ত সচল ছিল। কিন্তু এরপর পাথর বিক্রি কমে যাওয়ায় রেললাইনটি পরিত্যক্ত হয়। বর্তমানে পাথর উত্তোলনের পরিমাণ বেড়ে যাওয়ায় রেলপথটি ফের  সচলের উদ্যোগ নিয়েছে রেলভবন। 

 

রেলপথটি সচলে কমিটি গঠন করেছে জ্বালানি বিভাগ। প্রাথমিক যাচাই-বাছাই শেষে চলতি সপ্তাহেই বৈঠকে বসবে কমিটি। কঠিন শিলা ও কয়লা পরিবহনের জন্য রেলপথটি নির্মাণ করা হয়।

 

দীর্ঘ ৮ বছর রেলপথটি বন্ধ থাকায় এর রেলপথের ফিস প্লেটসহ অন্যান্য উপকরণ চুরি ও লুটপাট হয়ে গেছে। অবকাঠামো ও রেললাইন-সংলগ্ন জমি স্থানীয়রা  দখল করে নিয়েছে। পড়ে থাকায় ভূমিহীনরা এখানে বাড়িঘর নির্মাণ করে বসবাস করছে।

 

রেলপথটি কেবল খনির পাথর আনার জন্য ব্যবহৃত হওয়ায় এটির রক্ষণাবেক্ষণে রেলপথ মন্ত্রণালয় যথেষ্ট নজর না দেওয়ার অভিযোগ রয়েছে। এই পথে তাদের রাজস্ব আদায় না হওয়ায় তেমন নজর ছিল না। এ জন্য রেলপথটি ধ্বংসের মুখে পতিত হয়েছে।

 

খনির মধ্যের অংশের রেলপথ বড়পুকুরিয়া খনি কর্তৃপক্ষ দেখভাল করলেও বাইরের অংশের খবর তারা রাখতো না। জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের (জিটিসি) সঙ্গে মধ্যপাড়া ৬ বছর মেয়াদি একটি পাথর উত্তোলন চুক্তি হয়েছে। এই চুক্তির মূল্য ১৫০ মিলিয়ন ডলার। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৮৬ মিলিয়ন টন। জিটিসি খনির ১৪টি ইউনিট থেকে পাথর উত্তোলন করবে।

 

জানতে চাইলে খনির মহাব্যবস্থাপক মীর পিনাক ইকবাল সংবাদমাধ্যমকে বলেন, এ বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। চলতি সপ্তাহে জ্বালানি মন্ত্রণালয়ে একটি বৈঠক হওয়ার কথা।  সেই বৈঠকে সব কিছু চূড়ান্ত হবে।

 

অপর কর্মকর্তা জানান, রেলপথটি আগে থেকেই রয়েছে।  এটি এখন সংস্কারের প্রয়োজন। আগের থেকে খনির উৎপাদন বাড়ায় এখন পাথর পরিবহনে সমস্যা সৃষ্টি হচ্ছে। এ কারণে আমরা মনে করছি রেলপথটি পুনরায় চালু করা জরুরি।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

 

Link copied!