AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে ১১৬৪ জনের নিয়োগে বিপিএসসির সুপারিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:০৪ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৩
ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে ১১৬৪ জনের নিয়োগে বিপিএসসির সুপারিশ

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দপ্তরে ১১৬৪টি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) সুপারিশ করেছে। গত ২০ সেপ্টেম্বর এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিপিএসসি তার দাপ্তরিক ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে।

 

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা স্থাপনের বিষয়টি সামনে রেখে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি ব্যবস্থাপনায় মেধাবী কর্মকর্তা নিয়োগের উদ্দেশ্যে মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা নিয়োগে যথা সম্ভব বিপিএসসির মাধ্যমে নিয়োগের ব্যবস্থা গ্রহণে এ নির্দেশ দেওয়া হয়।

 

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ স্বল্পতায় সুপারিশ করা সম্ভব হয়নি - এমন এমন প্রার্থীদের প্যানেল থেকে ভূমি খাতে কাজ করতে আগ্রহী প্রার্থী নিয়োগ প্রদানে ভূমি ব্যবস্থাপনা ও সেবা প্রদানে এক গুণগত পরিবর্তন আসবে।

 

সূ‌ত্রে জানা যায়, বর্তমানে ১২তম বেতন গ্রেডের ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা থেকে পদোন্নতির মাধ্যমে ১১ম গ্রেডে ‍‍`ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা‍‍`, ১০ম গ্রেডে কানুনগো এবং ৯ম গ্রেডে অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা পদে যাওয়ার সুযোগ রয়েছে।

 

প্রসঙ্গত, ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮-এর লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি এমন প্রার্থীদের কাছ থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তরর/দপ্তরের ক্যাডার বহির্ভূত পদসমূহের পছন্দক্রম প্রদানের জন্য গত ১৯ জুন বিপিএসসি দরখাস্ত আহ্বান করেছিল বিপিএসসি। যারা ঐ সময়ের মধ্যে ৯ম থেকে ১২ তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছিলেন কেবল তাদেরকেই বিবেচনায় রাখার কথা বলা হয়েছিল বিজ্ঞপ্তিতে।

 

বিজ্ঞপ্তিতে বিপিএসসি আরও জানিয়েছিল সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক সুপারিশ করার কথা।

 

দরখাস্ত আহবানের সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‍‍`ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা‍‍` পদে ১৩৪২টি ১২তম গ্রেডের পদের বিপরীতে আবেদন আহ্বান করা হয়েছিল যা বিজ্ঞপ্তিতে প্রকাশিত ৯ম-১২তম গ্রেডের মোট ৪৪৭৮টি শূন্য পদের মধ্যে এককভাবে সর্বোচ্চ ছিল। এরমধ্যে উল্লিখিত ১৭৮টি পদের জন্য উপযুক্ত প্রার্থী না পাওয়া যাওয়ায় বিপিএসসি চূড়ান্তভাবে ১১৬৪ টি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগের জন্য সুপারিশ করে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!