AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় অনুদানের তুলনায় ঋণের পরিমাণই বেশী: পরিবেশমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:৫২ পিএম, ১৮ জুন, ২০২৩
জলবায়ু ঝুঁকি মোকাবেলায় অনুদানের তুলনায় ঋণের পরিমাণই বেশী: পরিবেশমন্ত্রী

শিল্পোন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুত অর্থের তুলনায় অনেক কম আর্থিক সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি জানান, বর্তমানে অন্যতম একটি চ্যালেঞ্জ হলো বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, যা মানব সভ্যতার অস্বিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ক্ষতিপূরণ বাবদ বাংলাদেশের পাওয়া অর্থ পর্যাপ্ত নয়।

 

রোববার (১৮ জুন) জাতীয় সংসদে সরকারি দল সদস্য এম আব্দুল লতিফ ও বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙার প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী আরো জানান, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বিদেশ থেকে পাওয়া অনুদানের তুলনায় ঋণের পরিমাণই বেশী।

 

আর অভিযোজন খাতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ প্রশমন খাতে বরাদ্দকরা অর্থের তুলনায় কম। তবে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি এণ্ড একশন প্লাণে (বিসিসিএসএপি) অভিযোজন এবং তা বাস্তবায়নের জন্য ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফাণ্ড’ গঠন করে বিগত ২০০৯-১০ অর্থ বছর থেকে এ পর্যন্ত সর্ব মোট ৩ হাজার ৮৫২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এ অর্থ দিয়ে প্রায় ৮৫০টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

 

একই প্রশ্নের জবাবে পরিবেশ মন্ত্রী জানান, ভবিষ্যৎ প্রজম্মকে সুরক্ষার জন্য সরকার ‘মুজিব জলবায়ু সম্মৃদ্ধি পরিকল্পনা (২০২২-২০৪১) নিয়েছে, যা মূলতঃ আন্তর্জাতিক সহযোগীতার মাধ্যমে জলবায়ু অর্থায়নের জন্য একটি কৌশলগত বিনিয়োগ কাঠোমো।

 

এছাড়া সরকার ইতিমধ্যে ইউএনএফ সিসিসি’র আওতায় জলবায়ু পবিরর্তনজনিত অভিযোজনমূলক কাজ বাস্তবায়নের জন্য জাতীয় অভিযোজন পরিকল্পণা (২০২৩-২০৫০) এবং গ্রীন হাউস গ্যাস নির্গমন কমানোর প্রতিশ্রুতি স্বরুপ ন্যাশানাল ডিটারমাইণ্ড কনট্রিবিউশন (এনডিসি) প্রণয়ন ও হালনাগাদ কাজ শেষ করেছে।

 

বাংলাদেশের উন্নয়ন গতিপথকে জলবায়ু বিপদাপন্নতা থেকে জলবায়ু সহিষ্ণুতা এবং তা থেকে সম্মৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে জলবায়ু ফাণ্ডের ক্ষতিপূরণ অর্থ পাওয়া নিশ্চিত করা প্রয়োজন। সরকারের নেওয়া এসব পদক্ষেপ ঝুকিপূর্ণ দেশ হিসেবে ক্ষতিপূরণ বাবদ পাওয়া অর্থ ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় সহয়ায়ক হবে বলে মন্তব্য করেন তিনি।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!