ঢাকা শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

অগ্রাধিকার প্রকল্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৪ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩
অগ্রাধিকার প্রকল্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ

বৈশ্বিক সংকটে কৃষি, শিল্পকারখানার মতো অগ্রাধিকার ভিত্তিতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় তিনি চলতি বৈশ্বিক সংকটে সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে আহ্বান জানান।

 

রাজধানীর ওসমানী মিলনায়তনে আয়োজিত তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিন বিকেলের সেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে আগামী বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পর্যন্ত সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিতরণে আমাদের কিছু প্রায়োরিটি আছে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ রাখার- যেমন হাসপাতাল একটি বড় প্রায়োরিটি, সেচও একটা বড় প্রায়োরিটি। আমাদের শিল্প কারখানাগুলো, কৃষি, বড় সার কারখানা সমানভাবে গুরুত্বপূর্ণ। সেই বিষয়গুলোকে নজরদারীর মধ্যে নিয়ে আসার বিষয়েও জেলা প্রশাসকদের সঙ্গে কথা হয়েছে।

 

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আজকে বিভিন্ন জেলা থেকে প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা সম্মেলনে এসেছিলেন। তাদের উদ্দেশ্যে আমাদের জ্বালানি মন্ত্রণালয় ও বিদ্যুৎ ও বিভাগ থেকে বলা হয়েছে। তারা তো বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করেন। এই বছরটি আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ। সব উন্নয়নের পেছনের বিদ্যুৎ জ্বালানি কাজ করে। সামনে আমাদের সেচ মৌসুম শুরু হবে এবং রোজার মাস।

 

জ্বালানিসহ সব ক্ষেত্রে বৈশ্বিক সংকট চলছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এখন বৈশ্বিক যে সমস্যা সবাইকে এই চ্যালেঞ্জটা মাথায় নিয়ে কাজ করতে হবে। জেলা প্রশাসক-বিভাগীয় কমিশনারদের বলা হয়েছে, তারা যেন বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ী হতে কাজ করেন। এছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন অফিসে যে পেন্ডিং বিল রয়েছে সেগুলো যেন নিয়মিত আদায়ের ব্যবস্থা করেন।

 

আসন্ন সেচ মৌসুমের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সামনের মাস থেকে যেহেতু সেচ শুরু হবে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ যেন পেতে পারে সে জন্য জ্বালানি মন্ত্রণালয় ও বিদ্যুৎ  বিভাগের সঙ্গে তারা যেন যোগাযোগ রাখে। এছাড়া আমাদের কি কি চ্যালেঞ্জে রয়েছে সেগুলোর ব্যাপারেও যেন সার্বিক সহযোগিতা করেন।

 

একুশে সংবাদ/এন/এসএপি