AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গ্রামের ঐতিহ্য ঢাকার পৌষমেলায়- সংস্কৃতি প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৯ পিএম, ১২ জানুয়ারি, ২০২৩
গ্রামের ঐতিহ্য ঢাকার পৌষমেলায়- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পৌষ বাংলা সনের নবম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শতাব্দের দশম মাস। শীতের শুরু। নামটি এসেছে পুষ্যা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। মাসের শেষের দিন বাঙালিরা পৌষ সংক্রান্তির এবং শিলাবতি মেলা উৎযাপন করে। এ সময় বাড়ি বাড়িতে ও পাশাপাশি নানা স্থানে পিঠা উৎসব আয়োজিত হয়।

 

এই পৌষকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবার বিকাল ২.৩০ মিনিটে ঢাকা ওয়াইজ ঘাটের বুলবুল ললিতকলা একাডেমীতে (বাফা) এক পৌষ মেলার আয়োজন করা হয়েছে। তিন দিন ব্যাপী মেলার সমাপ্তি হবে ১৪ই জানুয়ারি।

 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এমপি। মেলার উদ্বোধক সাংস্কৃতিকব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী, বাফা এর সভাপতি হাসানুর রহমান বাচ্চু।

 

পৌষমেলা উদযাপন পরিষদের সভাপতি গোলাম কুদ্দুছ এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পৌষমেলা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক বিশ্বজিৎ রায়।

 

এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এমপি বলেন, এই পিঠা পুলির উৎসব আধুনিকতার ছোঁয়ায় গ্রাম থেকে শহরে আসছে। আমাদের দাদা-দাদী, নানা-নানীর সেই পিঠা উৎসব ঢাকার মানুষদের সাথে পরিচয় করিয়ে দিচ্ছে এই পিঠা উৎসব।

 

সাংবাদিকের করা এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, সাংস্কৃতিক বিকাশের মধ্য দিয়েই এই জঙ্গিবাদকে রুখতে হবে। গ্রামের যে জারি সারি গান পরিবেশন হয় তা এই তিন দিন ব্যাপী মেলায় পরিবেশন করা হবে। এতে গ্রামের যে ঐতিহ্য তা ঢাকাবাসীকে পরিচয় করে দিবে এই পৌষ মেলা।

 

একুশে সংবাদ রাফি/বাবু/জাহাঙ্গীর

Link copied!