AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৬ ও ৭ জানুয়ারি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কর্মসূচি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:২২ পিএম, ৪ জানুয়ারি, ২০২৩
৬ ও ৭ জানুয়ারি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কর্মসূচি

৬ ও ৭ জানুয়ারি ২০২৩ ঢাকা অভিমুখী রোড মার্চ‍‍`র প্রাক্কালে বুধবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এবং ধর্মীয় - জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী জনগোষ্ঠীর ঐক্যমোর্চার সমন্বয়ক এ্যাড. রানা দাশগুপ্ত বলেন, ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুসহ বাংলাদেশের সর্বস্তরের জনগণের সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিতের দৃঢ় অঙ্গীকার নিয়ে প্রবাসী বাংলাদেশ সরকার গঠনের প্রাক্কালে ৭০-র সাধারণ নির্বাচনে নির্বাচিত জনপ্রতিনিধিদের পক্ষে প্রফেসর ইউসুফ আলী প্রক্লেমেশন অব ইন্ডিপেন্ডেন্স অর্থাৎ স্বাধীনতার ইশতেহার ঘোষণা করেছিলেন।

 

এ ঘোষণা শুধুমাত্র এক নিছক রাজনৈতিক ঘোষণা ছিল না, এটি ছিল সামাজিক দলিলও। এতে বিশ্বস্ত হয়ে ধর্ম-বর্ণনির্বিশেষে অবরুদ্ধ বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। রক্তের আখরে অর্জিত হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক বৈষম্যহীন ধর্মনিরপেক্ষ বাংলাদেশ। এসব আজ ইতিহাসের পাতায় বন্দী হয়ে আছে। সেখান থেকে বাংলাদেশ আজ অনেক দূরে।

 

আজকের এ বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ নয়। রাজনৈতিক দলসমূহ, দুঃখজনক হলেও সত্য, অপ্রয়োজনীয় রাজনৈতিক খেয়োখেয়িতে ব্যস্ত। জনগণের আশাজাগানিয়া রাজনীতি দৃশ্যমান করার উদ্যোগ আজও পরিলক্ষিত হচ্ছে না।

 

এমনতরো পরিস্থিতিতে ২০২৪ সালের প্রথম দিকে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলসমূহ ও তাদের জোট পৃথক পৃথকভাবে দৃশ্যমান তৎপরতা শুরু করেছে। মূলত রাষ্ট্রক্ষমতাকে সামনে রেখে এহেন তৎপরতা অব্যাহত থাকাটা স্বাভাবিক এবং গণতন্ত্রের স্বার্থে এটি অপরিহার্য বলে আমরা মনে করি।

 

নির্বাচন নিয়ে সংখ্যালঘুদের সবচেয়ে বড় অস্বস্তি ও শঙ্কা। অথচ রাজনীতির মাঠের কেউই ভুক্তভোগীদের পক্ষে দাঁড়াতে দেখা যায়না। এ পরিস্থিতিতে আজকের এ সংবাদ সম্মেলন থেকে আমরা সকল গণতান্ত্রিক, রাজনৈতিক দলের কাছে সবিনয়ে বলতে চাই, আমরা এ দেশের নাগরিক। ‍‍`আমার ভোট আমি দেব যাকে খুশি তাকে দেব’-৯০-র এ গণতান্ত্রিক শ্লোগানকে সামনে রেখে নাগরিক হিসেবে সংখ্যালঘুরা তাদের ভোট প্রদান করতে চায়।

 

আমরা এ বিষয়টিকে এখন থেকে সহৃদয়তার সাথে বিবেচনা করে সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল জাতীয় ঐক্যমত পোষণে এগিয়ে আসবেন-এ প্রত্যাশা করেন তারা।

 

লিখিত বক্তব্যে কর্মসূচিতে বলেন, ঐক্য পরিষদের নেতৃত্বাধীন ঐক্যমোর্চার বছরব্যাপী আন্দোলনের কর্মসূচির মধ্যে গত ২৪ মার্চ, ২০২২ বৃহস্পতিবার বিকেল ৪ টায় শাহবাগ চত্বরে সমবেত হয়ে প্রায় দু‍‍`লক্ষ নাগরিকের গণস্বাক্ষর সম্বলিত এক স্মারকলিপি পদযাত্রা সহকারে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তাঁর বরাবরে অর্পণ করা হয়, একই দাবিতে গত ১৬ জুলাই সারাদেশে সমাবেশ ও বিক্ষোভ মিছিল, তৎপরবর্তীতে গত ২২ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা গণঅনশন পালন করা হয়। এতদসত্ত্বেও সরকারের কোন উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় ঐক্য পরিষদের নেতৃত্বাধীন সংখ্যালঘু ঐক্যমোর্চা একই দাবিতে আগামী ৬ জানুয়ারি সারা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকা অভিমুখী রোডমার্চের কর্মসূচি ঘোষণা করে।

 

বিপুল সংখ্যক সংখ্যালঘু আদিবাসী জনগণ এতে অংশগ্রহণ করে আগামী ৭ জানুয়ারি ঢাকার শাহবাগ চত্বরে দুপুর বেলা জমায়েত হবে এবং সেখান থেকে বিকে ৪টার দিকে পদযাত্রা সহকারে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশ্যে যাত্রা করবেন এবং সেখানে তাঁর বরাবরে স্মারকলিপি পেশ করবে বলে জানানো হয়।

 

এ সময় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/রাফি/বাবু/এসএপি
 

Link copied!