ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

হঠাৎ ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪৪ পিএম, ২৫ এপ্রিল, ২০২২
হঠাৎ ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

হঠাৎ দাম বেড়েছে ভোজ্যতেলের।বোতলজাত তেলেও চলছে হাহাকার। দোকানে দোকানে ঘুরেও মিলছে না তেল। এমন অভিযোগ ক্রেতাদের। বেশি দামে তেল বিক্রির জন্য কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে। আর পাইকারিভাবে বিক্রি হচ্ছে ১৯৫ টাকা কেজিতে। অথচ এক সপ্তাহ আগেও একই তেল খুচরা বিক্রি হয় ১৬০ থেকে ১৬৫ টাকা কেজিতে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, রোববার সকালে খোলা তেল বিক্রি করেছেন ১৭৫ টাকা কেজিতে। বিকেলে দেখেন, কিনতেই হচ্ছে ১৮২ টাকায়। সোমবার সকালে কিনেছেন ১৯২ টাকা কেজিতে। গত এক দেড় মাস ধরে ৩-৫ কেজি ওজনের তেলের বোতল  দেওয়া বন্ধ রয়েছে। এক-দুই কেজির বোতলের চাহিদা যেখানে আমাদের এক বাক্স, সেখানে পাওয়া যায় দুই-তিন পিস করে।

ব্যবসায়ী ও ক্রেতাদের অভিযোগ অস্বীকার করেছেন। তারা বলছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি। আমদানি হচ্ছে খুবই কম। রমজান মাসে তেলের সংকট যাতে না হয়, সেই চেষ্টা করা হচ্ছে। হঠাৎ করে ইন্দোনেশিয়া পামওয়েল তেল রপ্তানি বন্ধ করে দিয়েছে। বাধ্য হয়ে তেলের দাম বাড়াতে হয়েছে।   

সরকারি তথ্য মতে, দেশে সয়াবিন ও পাম অয়েলের চাহিদার চেয়ে অনেক বেশি মজুত রয়েছে। এখন পর্যন্ত যে তেল রয়েছে নতুন করে তেল আমদানি না হলেও এই তেল দিয়ে অন্তত পক্ষে আরও তিন মাস চলবে। আর নতুন করে বাড়তি দামে যে  তেল আসবে, তা আসতে দুই মাস সময় লাগবে। 

বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ গোলাম মাওলা বলেন,পামওয়েল তেল আমরা সাধারণত  ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে আমদানি করি। এখন ইন্দোনেশিয়া পামওয়েল রফতানি বন্ধ করে দিয়েছে। ফলে সব ধরনের ভোজ্যতেলের দাম বাড়বে।


একুুশে সংবাদ/ঢা/এইচ আই