ঢাকা রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২, ১০ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আজও ৯ দফা দাবি বাস্তবায়নে সড়কে শিক্ষার্থীরা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:০০ পিএম, ২৮ নভেম্বর, ২০২১
আজও ৯ দফা দাবি বাস্তবায়নে সড়কে শিক্ষার্থীরা

শিক্ষার্থীরা গণপরিবহনে হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে সড়ক অবরোধ করেছেন রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর ও রামপুরায়।

রোববার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রামপুরা ব্রিজের ওপর অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন রামপুরা ইমপিরিয়াল কলেজের শিক্ষার্থীরা। আর বেলা ১টার দিকে লালমাটিয়া মহিলা কলেজ, আইডিয়াল কলেজ, পাবলিক কলেজের শিক্ষার্থীরা ধানমন্ডির সড়ক বন্ধ করে বিক্ষোভ  করতে থাকেন।

এসময় বিভিন্ন দাবি সংবলিত প্লাকার্ড হাতে স্লোগান দিতে দেখা যায় প্রতিবাদী শিক্ষার্থীদের। তাদের দাবি, নিরাপদ সড়ক নিশ্চিতের। শিক্ষার্থীরা জানান, সরকারকে সময় দেওয়ার পরও দাবি মেনে নেওয়া হয়নি। তাই ফের রাস্তায় নামতে বাধ্য হয়েছেন তারা।

তারা বলেন, সরকার বিআরটিসি বাসে হাফ পাস ভাড়া দিয়েছে কিন্তু সব রুটে বিআরটিসি নেই। তাই বেসরকারি বাসেও হাফ পাস ভাড়া নিশ্চিত করতে হবে।

সম্প্রতি সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়। এরপর গণপরিবহনের অর্ধেক ভাড়ার দাবিতে এক সপ্তাহের বেশি সময় ধরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

এরমধ্যে শুক্রবার সড়কে নটরডেম কলেজের শিক্ষার্থীর নিহতের ঘটনার পর আবারও সরব হয়ে ওঠেন শিক্ষার্থীরা। পরদিন বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা সিটি কমপ্লেক্সের উল্টো দিকে ডিএনসিসির ময়লার গাড়ির চাপায় প্রাণ হারান দৈনিক সংবাদের কম্পিউটার বিভাগে কর্মরত আহসান কবির।

শিক্ষার্থীদের চলমান আন্দোলনে নিরাপদ সড়কের দাবিও এর ফলে আরও জোরালো হয়ে ওঠে।

এদিকে গতকাল শনিবার (২৭ নভেম্বর) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহনে অর্ধেক ভাড়া (হাফ পাস) চালু নিয়ে মালিকদের সঙ্গে সড়ক পরিবহন কর্তৃপক্ষের দ্বিতীয় দিনের বৈঠকে কোনো সমাধান আসেনি। টানা দুই ঘণ্টা সময় নিয়ে চলা এ বৈঠকে পরিবহন মালিকরা টাস্কফোর্স গঠন করে তাদের জন্য ভর্তুকি নির্ধারণ করার দাবি জানান।

ঢাকায় নগর পরিবহনে যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। একটা বা দুটো বাস চালিয়ে তাদের সংসার চলে বলে মন্তব্য করেন সড়ক পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ। সেখানে তিনি আরো জানান, শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করা হলে সারা দেশের পরিবহন ব্যবস্থা ভেঙে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন। 


একুশে সংবাদ/স/তাশা