ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আবাসিক ও বানিজ্যিক কাজে গ্যাস সংযোগের দাবি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:০১ পিএম, ১৮ নভেম্বর, ২০২১
আবাসিক ও বানিজ্যিক কাজে গ্যাস সংযোগের দাবি
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

রফিকুল ইসলাম রাফি: বিপুল সংখ্যক বন্ধ আবাসিক গ্যাস সংযোগের গ্রাহক ও এসেক্টরে খেটে খাওয়া কর্মজীবী মানুষের দীর্ঘদিনের প্রানের দাবী বন্ধ আবাসিক গ্যাস সংযোগ চালু করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষন করেন।

আজ ( ১৮ নভেম্বর ) জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানান তিতাস গ্যাস গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদ।

তিতাস গ্যাস গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের আহবায়ক মোঃ আবুল হাশেম পাটোয়ারী এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পরিষদের সদস্য সচিব মোঃ রফিকুল ইসলাম। তিতাস গ্যাস পাইপ লাইন নির্মান ঠিকাদার মালিক সমিতির সভাপতি মোঃ জাকির খান, সমিতির সাধারন সম্পাদক গাজী ইব্রাহিম মাহমুদ, সমিতির মোঃ রিয়াজুল ইসলাম রুমান।

এ ছাড়াও উপস্থিত ছিলেন, মেসার্স কাদু মিয়া এন্ড সন্স, মেসার্স গ্যাসওয়েল লাইনার্স ও মেসার্স রাইনা কনষ্ট্রাকশন এর ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াৎ কবির রাইনা সহ তিতাস গ্যাস গ্রাহক ও ঠিকাদার এক্য পরিষদের নেতৃবৃন্দ ও গ্রহকরা।

ছবি: একুশে সংবাদ

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দেশে প্রায় ৬/৭ বছর ধরে গ্যাস সংযোগ বন্ধ করে রাখা হয়েছে। বর্তমানে দেশে যে পরিমাণ গ্যাস অপচয় হচ্ছে এবং অবৈধভাবে ব্যবহার হচ্ছে, যদি এর প্রতিকারের ব্যবস্থা করা হয়, তবে আবাসিক সংযোগের ক্ষেত্রে ৫-৬ শতাংশ গ্যাস দিলেও দেশে গ্যাসের স্বল্পতা হবে না বলে তারা দাবি করেন। 

তারা বলেন, গ্রাহকরা গ্যাস সংযোগের জন্য সরকারের কোষাগারে চাহিদাপত্র অনুযায়ী অর্থ প্রদান করে বছরের পর বছর গ্যাসের জন্য চাতক পাখির মতো চেয়ে আছে। অ্যাপার্টমেন্ট বা বহুতল ভবনগুলো গ্যাসের অভাবে উপযুক্ত টাকায় ভাড়া হচ্ছে না। মানুষ লোনের টাকায় বাড়ি করে দারুণ এক অনিশ্চয়তায় ভুগছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বক্তারা বলেন, কয়েকবার গ্যাস সংযোগ চালুর বিজ্ঞপ্তি প্রকাশ করেও পরে অজ্ঞাত কারণে এটি আবার বন্ধ করে দেওয়া হয়েছে। গ্রাহকদের জমানত ফেরত প্রদানের বিষয় ও গ্যাস সংযোগ চালুর জন্য হাইকোর্ট ডিভিশনে একটি রিট মামলা করা হয়েছে এবং এ বিষয়ে সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি হাইকোর্ট ডিভিশন থেকে রুল দেওয়া হয়েছে, যা গ্রাহকের পক্ষে রয়েছে বলে তারা জানান।

বক্তারা আরো বলেন, বৈধভাবে গ্যাস সংযোগের ব্যবস্থা গ্রহণ করলে হাজার হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে। যা প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করবে এবং উন্নয়নের গতিশীলতা ধারাবাহিকভাবে আরও ত্বরান্বিত হবে। গ্যাসের স্বল্পতার জন্য গ্যাস সংযোগ বন্ধ- এ কথাটির বাস্তবভিত্তিক পরীক্ষা-নিরীক্ষা করে অবশ্যই জাতীয় স্বার্থে গ্যাস সংযোগ চালু করার নির্দেশ প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন  জানান তারা।

এ সময় মেসার্স কাদু মিয়া এন্ড সন্স, মেসার্স গ্যাসওয়েল লাইনার্স ও মেসার্স রাইনা কনষ্ট্রাকশন এর ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াৎ কবির রাইনা বলেন, আজকের গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের যে কোন আন্দোলনকে অগ্রগামী করতে ময়মনসিংহের পক্ষ থেকে একমত পোষন করেছি। ইতিমধ্যে ময়মনসিংহে আমরা সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলন করে আসছি। আমাদের দাবি অবিলম্বে আবাসিক গ্যাস সংযোগ চালু করতে হবে।

তিনি বলেন, গ্যাস সংযোগ বন্ধ থাকায় সরকার, জনগন ও কোম্পানি কেউই সুফল পাচ্ছে না। ক্ষতির মুখে পড়তেছে তিতাস গ্যাস কোম্পানি। "মুজিব বর্ষের অঙ্গিকার, সারা বাংলায় থাকবে না আর বেকার" মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে এ অঙ্গিকার বাস্তবায়নের হস্তক্ষেপ কামনা করেন তিনি। 

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তিনি আরও বলেন, আপনি বাস্তব অবস্থা বিবেচনা করে অসংখ্য গ্রাহক ও ঠিকাদারদের প্রানের দাবি আবাসিক গ্যাস সংযোগ চালুর অনুমতি দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ কন্যা ও সফল প্রধানমন্ত্রী হিসেবে চির স্বরনীয় হয়ে থাকুন বলে জানান রুবাইয়াৎ কবির রাইনা।

একুশে সংবাদ/বাবু