ঢাকা রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বাধ্যতামূলক হলো ঐতিহাসিক ৭ মার্চে পতাকা উত্তোলন 


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৩২ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২১
বাধ্যতামূলক হলো ঐতিহাসিক ৭ মার্চে পতাকা উত্তোলন 

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দিয়েছিলেন ঐতিহাসিক এক ভাষণ। এই ভাষণ থেকে বাঙালি পেয়েছিলো জীবনের বিনিময়ে দেশ স্বাধীনের এক প্রবল জীবনিশক্তি। ঐতিহাসিক এই দিনটিতে এখন থেকে সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে কূটনৈতিক মিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। তবে দিবসটির ক্ষেত্রে সাধারণ ছুটি প্রযোজ্য হবে না।

‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২’ সংশোধন করে পতাকা উত্তোলনের দিবসের মধ্যে ৭ ই মার্চকে যুক্ত করে আদেশ জারি করা হয়েছে।

পতাকা বিধিমালার ৪(১) বিধিতে বলা হয়, নিম্নবর্ণিত দিবস এবং উপলক্ষে বাংলাদেশের সর্বত্র সরকারি ও বেসরকারি ভবনে এবং বিদেশে অবস্থিত কূটনৈতিক মিশনের অফিস ও কনস্যুলার পোগুলোতে নিম্নরূপ পদ্ধতিতে বাংলাদেশের পতাকা উত্তোলন করতে হবে- মহানবীর জন্ম দিবস (ঈদে মিলাদুন্নবী), ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, সরকার কর্তৃক প্রজ্ঞাপিত অন্য যেকোনো দিবস। এখন সেই বিধিমালা সংশোধন করে সেখানে ঐতিহাসিক ৭ মার্চকে যুক্ত করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চ দেওয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরে এ বিষয়ে পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

একুশেসংবাদ/অমৃ